শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট গাবতলী-পুলিশ লাইন শাখার কাউন্সিল

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট গাবতলী-পুলিশ লাইন শিল্পাঞ্চল শাখার কাউন্সিলে সাইফুল ইসলাম শরীফকে সভাপতি ও হাসনাত কবীরকে সাধারণ সম্পাদক করে ২৪ সদস্য বিশিষ্ট কার্যকরী কমিটি নির্বাচিত করা হয়েছে।শুক্রবার (১৫ নভেম্বর) বিকেলে সংগঠনের মাসদাইর কার্যালয়ে এ কাউন্সিল অনুষ্ঠিত হয়।


সাইফুল ইসলাম শরীফের সভাপতিত্বে কাউন্সিলে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট জেলার সভাপতি সেলিম মাহমুদ, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট গাবতলী-পুলিশ লাইন শিল্পাঞ্চল শাখার সহ-সভাপতি শহীদুল ইসলাম, সাধারণ সম্পাদক হাসনাত কবীর, সহ-সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন, খোরশেদ আলম প্রমুখ। 


বক্তারা বলেন, পোশাক শিল্পের রপ্তানি আয়, দেশের মাথাপিছু আয় প্রতি বছর বৃদ্ধি পাচ্ছে। অথচ এই শিল্পের প্রধান চালিকা শ্রমিকদের জীবনমানের কোন উন্নয়ন হচ্ছে না। মজুরি বিবেচনায় পোশাক শিল্পে বিশ্বের সর্বনিম্ন মজুরি আমাদের দেশের গার্মেন্টস শ্রমিকদের। কর্মক্ষেত্রের অধিকার ভোগের ক্ষেত্রেও আমাদের শ্রমিকদের অবস্থান বিশ্বের সর্বনিম্ন পর্যায়ে। 


তারা আরও বলেন, সকল নাগরিকের অধিকার সুরক্ষার শপথ নিয়ে রাষ্ট্র পরিচালনাকারী সরকারও শ্রমিকস্বার্থ হরণকারী আইন তৈরি করে। এতে শ্রমিকদের আরও বেশি বঞ্চিত করতে মালিকরা উৎসাহিত হচ্ছে। শ্রম আইনের ২৩, ২৬, ২৭ অপপ্রয়োগ করে শ্রমিকদের বঞ্চিত করা হচ্ছে। শ্রম আইনে যতটুকু সুবিধা শ্রমিকের জন্য আছে তা থেকেও শ্রমিকদের বঞ্চিত করা হয়। এক্ষেত্রে কলকারখানা পরিদর্শন অধিদপ্তর ও শিল্প পুলিশের ভূমিকা রহস্যময়।

 

বক্তারা বলেন, মাসদাইরের চৌধুরী কমপ্লেক্সে অবস্থিত এসএস কটন ফেব্রিকস লি. শ্রমিকদের প্রাপ্য পাওনা ও বকেয়া বেতন না দিয়ে বন্ধ করে দেয়া হয়েছে। সিনহা গার্মেন্টসে ছাঁটাইকৃত ও অবসর নেয়া শ্রমিকদের প্রাপ্য পাওনা দেয়া হচ্ছে না। স্কপের প্রস্তাবনা অনুযায়ী শ্রমিক স্বার্থ বিরোধী ধারাসমূহ বাতিল করে সংশোধনী আনতে হবে। 


বক্তারা উল্লেখ করেন, সরকার গার্মেন্টস শ্রমিকদের দাবি উপেক্ষা করে মালিকদের পরামর্শ অনুযায়ী নি¤œতম মজুরি ৮ হাজার টাকা ঘোষণা করেছে। সমস্ত শ্রমিক সংগঠন এ মজুরি প্রত্যাখ্যান করেছে। বর্তমান বাজার মূল্যে এ মজুরি অসংগতিপূর্ণ। রাষ্ট্রীয় শিল্পে শ্রমিকদের নি¤œতম মজুরি ১৭ হাজার ৮০০ টাকা করা হয়েছে। একই দেশে শ্রমিকদের জন্য দুই রকম মজুরি হয়েছে। রাষ্ট্রীয় শিল্পের মজুরি কাঠামোর সাথে সংগতি রেখে গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি পুনর্নিধারণ করতে হবে। 


কাউন্সিলে সাইফুল ইসলাম শরীফ সভাপতি, শহীদুল ইসলাম ও মোফাজ্জল হোসেন সহ-সভাপতি, হাসনাত কবীর সাধারণ সম্পাদক, খোরশেদ আলম ও রবিউল হোসেন সহ-সাধারণ সম্পাদক, আব্দুল কাহার খোকন সাংগঠনিক সম্পাদকসহ ২৪ সদস্যের কার্যকরী কমিটি নির্বাচিত হয়।

এই বিভাগের আরো খবর