শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

গান গেয়ে মাদক নির্মূলের চেষ্টা ওসি আক্তারের

প্রকাশিত: ১ মার্চ ২০১৯  

আড়াইহাজার (যুগের চিন্তা ২৪) : আড়াইহাজারে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আক্তার হোসেনকে স্থানীয় ঝাউগড়া এলাকায় একটি বার্ষিক ওরশে গান গেয়ে মাদকসেবী ও বিক্রেতাদের নিরুৎসাহিত করতে দেখা গেছে। বাউল গানের মাধ্যমে তিনি সবার মাঝে মাদক বিরোধী বার্তা পৌঁছে দিয়েছেন। অনেকেই মাদক বিক্রি ও সেবন করা ছেড়ে দেবেন বলে তাকে কথাও দিয়েছেন। 

বৃহম্পতিবার (২৮ ফেব্রুয়ারি) ঝাউগড়া এলাকায় হযরত পীর কামেল ইদ্রীস আলী শাহ সাহেবের ৩দিন ব্যাপী ওরশ মাহফিলে তিনি এ বাউল গান পরিবেশন করেন 
 
প্রয়াত ইদ্রীস আলীর ৮১তম ওফাদ দিবসে চলছিল বাউল গান। তাতে উপস্থিত ছিলেন বিভিন্ন এলাকার থেকে আগত হাজারো ভক্তবৃন্দ। সেখানে হাজির হন আড়াইহাজার থানায় সদ্য যোগদানকারী ওসি আক্তার হোসেন।
 
সাদা পোশাকে মঞ্চে বসেই বেশ কিছুক্ষণ অন্য শিল্পির গান শুনছিলেন। কিন্তু সংগীত প্রেমী ওসি’র মনতো আর সইতে ছিল না। তিনিও তো একজন শিল্পিমনা ব্যাক্তি। পুলিশ হয়েছেন বলে কি হয়েছে! 
 
তার বাউল মনটি বুকের পিজ্জিরার ভেতরে যেন হঠ্যাৎই ছটপট করে উঠছিল। আর ধরে রাখতে পারছিল না নিজেকে। মঞ্চ থেকে মুহুর্তে উঠ দাঁড়ালেন।
 
উপস্থাপককে বলে ফেললেন আমিও একটি গান করব। তাতে সবাই অবাক ! থানার ওসি গান করবেন। অন্য শিল্পিদের গান শোনে এরই মধ্যে অনেকেই ঘুমিয়ে পড়ছেন। কারণ রাত তখন গভীর। সবাই ধ্যানে মগ্ন হয়ে পড়েছেন। ওসির মুখে গানের গাওয়ার আবেদন শুনে সবাই একটু নড়েচড়ে বসলেন। শুরু হলো ওসি’র বাউল গান।
 
তবে ওসি ছিলেন নাছোর বান্দা। তিনিতো আইনের একজন রক্ষক। তাই তিনি আইনের প্রতি শ্রদ্ধা ও দায়িত্ব নিয়ে একেরপর এক গান পরিবেশন করে যাচ্ছিলেন। তবে তার গানের মধ্যে পুরো অংশ জুড়েই ছিল সমাজ সচতেনামূলক উক্তি। বিশেষ করে মাদক সেবন ও বিক্রেতাদের নিয়ে।
 
তিনি গানের মাধ্যমে বার্তা দিয়ে মাদকসেবী ও বিক্রেতাদের নিরুৎসাহিত করে যাচ্ছিলেন। এতে উপস্থিত সবাই মুগ্ধ হন। লোকজন তাকে নিয়ে বেশ প্রশংসা করেন। গান শুনে অনেকে তাকে কথাও দিয়েছেন আর মাদক সেবন করবেন না এবং যারা বিক্রি করেন, তাদের ধরিয়ে দেবেন।

এই বিভাগের আরো খবর