শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

খাজা মঈনউদ্দিন হাসান চিশতি খাজা বাবা (রা:) এর ওরশ উপলক্ষে ওয়াজ

প্রকাশিত: ৪ মার্চ ২০১৯  

ভ্রাম্যমান প্রতিনিধি (যুগের চিন্তা ২৪) : হযরত খাজা মঈনউদ্দিন হাসান চিশতি খাজা বাবা (রা:) এর বার্ষিক মহাপবিত্র ওরশ উপলক্ষে ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৩ মার্চ) রাতে শহরের নিতাইগঞ্জ চৌরাস্তা এলাকায়, বাদ মাগরীব বার্ষিক ওয়াজ মাহফিলটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশেষ বক্তা হিসেবে বক্তব্য রাখেন মাহবুবুল বাশার আল-কাদেরী ওয়াল চিশতী (গাউসিয়া দরবার শরীফ)।


তিনি বলেন, মানুষের দুনিয়ার জীবন একেবারেই ক্ষণস্থায়ী। আল্লাহর কাছে এ জীবনের মূল্য একেবারেই তুচ্ছ। যে মানুষ দুনিয়াতে ভালো কাজ করবে, সে আখেরাতে এর উত্তম প্রতিদান পাবে। আর যে মন্দ কাজ করবে সে তার আমল অনুযায়ী প্রতিদান পেয়ে যাবে। 


শুধু তা-ই নয়, মুমিন মুসলমান ভালো কাজের মাধ্যমে দুনিয়াতে লাভ করে স্বচ্ছ ও সুন্দর জীবন আর আখেরাতের সফলতা তার জন্য সুনিশ্চিত। 
কুরআনুল কারিমে আল্লাহ ঘোষণা করেন, ‘যার জীবন আছে তাকে মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে এবং তোমরা সবাই কেয়ামতের দিন পূর্ণ বিনিময় পাবে। একমাত্র সেই ব্যক্তি সফলকাম হবে, যে সেখানে জাহান্নামের আগুন থেকে রক্ষা পাবে এবং যাকে জান্নাতে প্রবেশ করানো হবে; আর দুনিয়ার জীবন শুধু ধোকার সামগ্রী। (সুরা আল ইমরান : আয়াত ১৮৫)। 
তবে আল্লাহ তাআলার কাছে সফলতা লাভে এমন আমল করে যেতে হবে। যে আমলে বান্দা পাবে দুনিয়া ও পরকালের সফলতা। আর তাহলো এমন দান-সহযোগিতা। যা তার মৃত্যুর পরেও চলমান থাকবে। যাকে বলা হয় ‘সাদকায়ে জারিয়া বা চলমান দান। 
রাসুলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম খুব বেশি দান-সাদকাহ করতেন। রমজানের আগমনে প্রিয় নবীর এ দান-সাদকার মাত্রা অন্য সময়ের তুলনায় অনেক বেশি বেড়ে যেত। প্রিয় নবীর এ দান-সাদকা উম্মতের জন্য অনুপ্রেরণা। 
এ সময় আরো বক্তব্য রাখেন, প্রধান মেহমান হিসেবে আলোচনা করেন,পীরজাদা হযরত সৈয়দ খাজা ফেয়জান চিশতী (আজমেরী)। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন পীরজাদা হযরত সৈয়দ খাজা আলীউদ্দিন চিশতী (আজমেরী)
উক্ত মাহফিলে পরিচালনা করেছেন, হযরত মাওলানা মোহাম্মদ মাহমুদুল হক কাদেরী,ইমাম ও খাতিব, বায়তুস সালাম জামে মসজিদ,কাঁচারী গল্লি, নিতাইগঞ্জ,নারাযণগঞ্জ। 
 

এই বিভাগের আরো খবর