শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

কোরবানি করবো তবে মনে শান্তি থাকবে না : এড. সাখাওয়াত

প্রকাশিত: ২০ আগস্ট ২০১৮  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪): নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলার প্রধান আইনজীবি হিসেবে পরিচিত এড. সাখাওয়াত হোসেন খান। শিক্ষক শ্যামল কান্তি ভক্তের নির্যাতনের পর  সেই শিক্ষককেও দিয়েছেন আইনি সহায়তা। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের দ্বিতীয় নির্বাচনে মেয়র পদে লড়েছেন বিএনপির প্রার্থী হিসেবে। কর্মী বান্ধব নেতা হিসেবে পরিচিত সাখাওয়াত বর্তমানে নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সহ সভাপতির দায়িত্ব পালন করছেন। প্রকিবছরের মতো ত্যাগের মহিমা নিয়ে আসা পবিত্র ইদুল আযহা যখন দড়জায় কড়া নাড়ছে তখন যুগের চিন্তা ২৪ এর ঈদ আড্ডায় কথা বলেছেন তিনি । সেই আড্ডার অংশ বিশেষ পাঠকদের জন্য তুলে ধরা হলো ।

যুগের চিন্তা: কেমন আছেন?

সাখাওয়াত: নির্যাতন হামলা হামলার কারনে একটা শ্বাসরুদ্ধকর অবস্থায় আছি।

যুগের চিন্তা: বর্তমান রাজনৈতিক পরিস্থিতিটাকে কিভাবে মূল্যায়ন করবেন?

সাখাওয়াত: বিস্ফোরনমুখী একটি অবস্থায় আছে যেকোন সময় গণবিস্ফোরণ ঘটবে। আর এতে জয়ী হবে জনগন।

যুগের চিন্তা: রাত পোহালেই কোরবানির ঈদ, ঈদের পরিকল্পনা কী?

সাখাওয়াত: মুসলমান হিসেবে ঈদটাকে আমি অত্যন্ত গুরত্ব দিই। চেষ্টা করি নেতাকর্মীদের সঙ্গে নিয়ে ঈদ উদযাপন করতে। তবে এবার তেমন কোন পরিকল্পনা করে ঈদ করতে পারবো না। আমাদের সেই সুযোগ নেই। ধর্মীয় রীতি অনুযায়ী কোরবানি করবো, কিন্তু মনে শান্তি থাকবে না। নেতাকর্মী পরিবার নিয়ে সাদামাটা একটা ঈদ করবো।

যুগের চিন্তা: পরিস্থিতির কারনে যদি সাদামাটা ঈদ করতে হয় তবে চলুন রঙ্গিন শৈশবে যাই। শৈশবের ঈদ কেমন ছিলো?

সাখাওয়াত: এমনিতে ঈদে মায়ের হাতের বানানো সেমাই পছন্দ করি। ছেলেবেলার ঈদ মানেইতো আনন্দ। তখন গরু কিনতে হাটে যেতাম এখন যাই না।

যুগের চিন্তা: ঈদ পরবর্তী আন্দোলন নিয়ে কী ভাবছেন?

সাখাওয়াত:আলাদা কোন পরিকল্পনা নেই। কেন্দ্র যেভাবে বলবে সেভাবেই আন্দোলন হবে।

যুগের চিন্তা: কেমন করে রাজনীতিতে চলে আসলেন, আর আজকের সাখাওয়াত হোসেনই বা হলেন কী করে?

সাখাওয়াত: স্বাধীনতা যুদ্ধটা খুব কাছ থেকে দেখেছি। তারপরবর্তীতে দেখেছি রক্ষী বাহিনী ও সর্বহারাপার্টি কীভাবে মানুষের উপর অত্যাচার করেছে। তারপর যখন জিয়াউর রহমান আসলেন তখনই স্কুলে পড়া অবস্থায় বিএনপির দিকে ঝুকে পড়লাম। তখন জিয়াউর রহমানের সঙ্গে দেখা করেছি একসঙ্গে খেয়েছি একরুমে কথা বলেছি। ছাত্র রাজনীতি করিনি। প্রথম পদ নিয়েছিলাম যুবদলে। তারপর বিএনপিতে কাজ করে বর্তমানে মহানগর বিএনপির সহ সভাপতি।

 যুগের চিন্তা: রাজনৈতিক জীবনের সফলতা ব্যর্থতার কথা বলুন।

সাখাওয়াত:সফলতা হলো মানুষের খুব কাছে যেতে পেরেছি। মানুষ আমাকে তাদের একটি আশ্রয়স্থল হিসেবে মনে করে এটাই সফলতা। ব্যর্থতার কথা বলতে গেলে সিটি কর্পোরেশন নির্বাচনে জয়ী হতে পারিনি এটা ব্যর্থতা। আর সাংগঠনিকভাবে যে পরিমান কাজ করছি সে হিসেবে সহ সভাপতি না সভাপতি হওয়ার কথা ছিলো সেটা হতে পারিনি।

 যুগের চিন্তা: আর আইনজীবি হিসেবে সফলতা?

সাখাওয়াত:জীবনের ঝুকি নিয়ে মামলা লড়েছি। সেলিম উসমানের বিরুদ্ধে শ্যামলকান্তি ভক্তের মামলাটা কেউ নেয়ার সাহস পায়নি। আমি নিয়েছি। সাত খুনের মামলাটা র‌্যাবের বিরুদ্ধে জীবনের হুমকী নিয়ে এই মামলাটা লড়াই করেছি। মৃত্যুকে পরোয়া না করে নিজের কাজটা সব সময়ই করেছি। এটা অনেক বড় সফলতা।

যুগের চিন্তা: নির্বাচনে মনোনয়নের ব্যাপারে কতটুকু আশাবাদী?

সাখাওয়াত: মনোনয়ন চাওয়াটা আমার অধিকার। সেই অধিকারের প্রয়োগ করবো। আশা করি দলের কাছে আমি যে পরীক্ষা দিচ্ছি তাতে উত্তীর্ণ হবো। 

যুগের চিন্তা: আপার পরিবার নিয়ে বলুন।

আমি একটি মুসলমান মধ্যবিত্ত পরিবারের সন্তান। পরিবারের সদস্য হিসেবে মা আছেন। বাবা বেঁচে নেই। ভাই, স্ত্রী, ছেলে নিয়েই আমার পরিবার।

যুগের চিন্তা: অবসরে কী করতে পছন্দ করেন?

সাখাওয়াত: অবসরে কুরআনের তফসির পড়তে পছন্দ করি। এই যে আমার চেম্বারে অনেক তফসিরের বই আছে।

যুগের চিন্তা: রাজনীতিতে কী পেয়েছেন আর কী হারিয়েছন?

মানুষের ভালোবাস পেয়েছি আর অর্থনৈতিক ও পারিবারিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছি।

যুগের চিন্তা: রাজনীতিতে এমন কেউ আছেন যার প্রতি কৃতজ্ঞ?

সাখাওয়াত: বেগম খালেদা জিয়া সিটি কর্পোরেশন নির্বাচনে আমাকে মনোনয়ন দিয়েছেন, মানসিকভাবে সহায়তা করে আজকে এই অবস্থায় নিয়ে এসেছেন।  তার প্রতি কৃতজ্ঞ।

যুগের চিন্তা: নেতাকর্মীদের উদ্দেশ্যে যদি কিছু বলতে চান।

সাখাওয়াত: সামনে কঠিন সময়, দলের প্রতি বিশ্বস্ত থাকতে হবে। এ সময় বসে থাকলেও মামলা খাবো আন্দোলনেও মামলা খাবো। তাহলে চলুন বসে না থেকে মানুষের মুক্তির আন্দোলন করি। প্রয়োজনে মামলা খাবো জেলে যাবো মৃত্যু বরন করবো। তবুও মাথা নোয়াবো না।

যুগের চিন্তা: সময় দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ। যুগের চিন্তা পরিবারের পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা নিবেন।

সাখাওয়াত: আপনাকেও ধন্যবাদ। যুগের চিন্তা পরিবার এবং নারায়ণগঞ্জবাসীকে ঈদের শুভেচ্ছা।

এই বিভাগের আরো খবর