শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জন ত্বকীর ছোট ভাই সাকি’র

প্রকাশিত: ২৬ আগস্ট ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : ব্রিটিশ কাউন্সিলের অধীনে ইন্টারন্যাশনাল অ্যাডভান্সড লেভেল (এ লেভেল) প্রথম পর্বের পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফল করেছে সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বির ছোট ছেলে ও নিহত মেধাবী ছাত্র তানভীর মুহাম্মদ ত্বকীর ছোট ভাই রাকিব মুহাম্মদ সাকি। 


 
সে নারায়ণগঞ্জের অন্যতম ইংলিশ মিডিয়াম ইন্টারন্যাশনাল স্কুল এবিসি ইন্টারন্যাশনাল স্কুল থেকে ২০১৯ সালের এ লেভেল পরীক্ষায় অংশ নিয়েছিল। সাকি ১৪ টি বিষয়ের মধ্যে ছয়টি বিষয়ে পূর্ণ নম্বর পেয়েছে। গত ৬ আগস্ট ব্রিটিশ কাউন্সিল সারা বিশ্বে এক যোগে এ লেভেল পরীক্ষার ফল প্রকাশ করে।


 
পরীক্ষায় প্রাপ্ত নম্বর: জীববিজ্ঞান-১: ১২০/১২০, জীববিজ্ঞান-২: ১১৭/১২০, জীববিজ্ঞান-৩: ৬০/৬০, রসায়ন-১: ১১৮/১২০, রসায়ন-২: ১১৫/১২০, রসায়ন-৩: ৬০/৬০, উচ্চতর বিশুদ্ধ গণিত: ৮৯/১০০, বিশুদ্ধ গণিত-১: ৯৩/১০০, বিশুদ্ধ গণিত-২: ৯৯/১০০, পদার্থবিজ্ঞান-১: ১২০/১২০, পদার্থবিজ্ঞান-২: ১২০/১২০, পদার্থবিজ্ঞান-৩: ৫৬/৬০, পরিসংখ্যান: ১০০/১০০। কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জনের জন্য রাকিব মুহাম্মদ সাকিকে অভিনন্দন জানিয়েছে যুগের চিন্তা পরিবার।
 


উল্লেখ্য, রফিউর রাব্বি’র বড় ছেলে তানভীর মুহাম্মদ ত্বকীও অসম্ভব মেধাবী ছাত্র ছিলেন। ২০১৩ সালে ৬ মার্চ তানভীর মুহাম্মদ ত্বকী  নিখোঁজ হন। ৭ মার্চ তার ‘এ’ লেভেল পরীক্ষার ফল প্রকাশিত হয়। ওই পরীক্ষায় ত্বকী পর্দাথবিদ্যা ও রসায়নে সবচেয়ে বেশি নাম্বার পেয়েছিল।

 

‘ও’ লেভেল পরীক্ষায়ও পদার্থবিদ্যায় দেশের সর্বোচ্চ নাম্বার পেয়েছিল সে। ৮ মার্চ সকালে শীতলক্ষ্যা নদীর খালে কুমুদিনীর পাড়ে তার লাশ উদ্ধার করে পুলিশ। দৃর্বৃত্তরা নৃশংসভাবে তাকে হত্যা করে। 

 

ত্বকী গান, আবৃত্তি, ছবি আঁকা, ও লেখালেখির সঙ্গে যুক্ত ছিল। মৃত্যুর পর তার খেড়োখাতায় পাওয়া যায় গণিত ও পর্দাথ বিদ্যার সূত্রের পাশাপশি বাংলা ও ইংরেজিতে লেখা কবিতা, গদ্য ও কাব্যময় বিভিন্ন ছন্দের সমাহার।
 

এই বিভাগের আরো খবর