শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

কালামের ফেসবুক স্ট্যাটাস : নৌকার মাঝি হওয়ার ‘যোগ্যতা আর অযোগ্যতা’

প্রকাশিত: ২ মার্চ ২০১৯  

সোনারগাঁ (যুগের চিন্তা ২৪) :  আসন্ন সোনারগাঁ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী ছিলেন উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক মাহফুজুর রহমান কালাম। 

দক্ষ সংগঠক কালাম দিনরাত কঠোর পরিশ্রম করে নিজের নির্বাচনী মাঠ গুছিয়ে নিয়েছিলেন। সোনারগাঁ পৌরসভা’সহ ১০টি ইউনিয়নের আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের অধিকাংশ নেতাকর্মী তাকে নৌকার মাঝি হিসেবে দেখতে চেয়েছিলো। 

তাদের মতামতের ভিত্তিতে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে মাহফুজুর রহমান কালামের নাম হাইকমান্ডের কাছে সবার উপরেই পাঠিয়েছিলো জেলা আওয়ামী লীগ।

কিন্তু এবারো মনোনয়ন বঞ্চিত হলেন কালাম। ছাত্র জীবন থেকেই বঙ্গবন্ধুর আদর্শকে বুকে লালন করে দলের জন্য বহু ত্যাগ তিতিক্ষা ও মামলা-হামলার স্বীকার কালাম শনিবার বিকাল ৫টার দিকে তার ফেসবুক পেজে দুটি ছবি পোস্ট করে একটি আবেগঘন স্ট্যাটাস দেন। 

যা হুবহু তুলে ধরা হলো- 

স্ট্যাটাসের শুরুতেই তিনি লিখেন “আমার অযোগ্যতা হলো আমার রাজনীতির স্বীকার আমার ৭৫ বয়সী মা।” এরপর লিখেন- ‘সোনারগাঁও এর নৌকার মাঝি হওয়ার যোগ্যতা আর অযোগ্যতা’

যোগ্যতা হলো- যে যারা সারাজীবন ছাত্রলীগ, আওয়ামীলীগ করেছে তাদেরকে অম্লীগার বলে তিরষ্কার করা। ২০০১ সালে নৌকা প্রতীক না পেয়ে জননেত্রী শেখ হাসিনাকে গালাগালি করা। নৌকায় লাথি মেরে নৌকা ভেঙে ফেলা। নৌকার তোরণ পুরিয়ে দিয়ে দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে দল থেকে বহিস্কার হওয়া। 

২০০৮ সালের ১/১১ এর সময় মাইনাস টু ফর্মুলা বাস্তবায়নের জন্য তথাকথিত “সু-শাসনের জন্য সংস্কার” এর নামে জননেত্রী শেখ হাসিনা কে রাজনীতি থেকে বিতারিত করার জন্য জনমত সৃষ্টি করার লক্ষে সভা-সেমিনার করা।

২০১৮ সালের ৩০ শে ডিসেম্বর জাতীয় নিবার্চনে দলীয় সিদ্ধান্তের বাইরে যেয়ে স্বতন্ত্র নির্বাচন করলেই নৌকা প্রতীক পাওয়া যায়।

অযোগ্যতা হলো- ছাত্রজীবনে স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলন করে বারবার হামলা, মামলার স্বীকার হওয়া। ১৯৯১-১৯৯৬ সাল পর্যন্ত সারের দাবিতে তৎকালে ১৭জন কৃষক কে গুলি করে হত্যার প্রতিবাদে এবং মাগুরায় ভোট ডাকাতির প্রতিবাদে আন্দোলন করতে যেয়ে বারবা গ্রেফতার হয়ে কারাবরণ করা। 

২০০১-২০০৬ বিএনপি জামায়াত জোট সরকারের দুঃশাসনের বিরুদ্ধে জননেত্রী শেখ হাসিনার ডাকে আন্দোলন করতে যেয়ে রেকার পোড়া মামলার ১ নম্বর আসামি হওয়া। 

এস আই হত্যা মামলার ১নম্বর আসামি হওয়া। ৪টি দ্রুত বিচার মামলার ১ নম্বর আসামি হওয়া। পুলিশ বাদী ১৪টি মিথ্যা মামলার আসামী হওয়া। যার সর্বশেষ স্বীকার হলাম আমি।” 
 

এই বিভাগের আরো খবর