শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

কাদের চেয়াম্যান ও রওশন বিরোধী দলীয় নেতা, অমীমাংসিত মনোনয়ন

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধী দলীয় নেতার পদ নিয়ে চলমান সঙ্কটের সমাধান হয়েছে। রওশন এরশাদকে সংসদের বিরোধী দলীয় নেতা এবং গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরকে জাপার চেয়ারম্যান ঘোষণার মধ্য দিয়ে এ সমঝোতায় এসেছে দলটি। তবে এখনও অমীমাংসিতই রয়ে গেল হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শূন্য হওয়া রংপুর-৩ আসনে জাতীয় পার্টির মনোনয়ন।


শনিবার (৭ সেপ্টেম্বর) রাতে রাজধানীর বারিধারায় এক বৈঠকে সমঝোতায় পৌঁছান জাতীয় পার্টির নেতারা। গণমাধ্যকে বিষয়টি নিশ্চিত করেছেন দলটির একাধিক প্রেসিডিয়াম সদস্য।


রাত ৯টা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত চলা ওই বৈঠকে জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের ও সিনিয়র কো-চেয়ারম্যান বেগম রওশন এরশাদ উপস্থিত ছিলেন না। তবে দলটির শীর্ষ দুই নেতার প্রতিনিধি দল সমঝোতা বৈঠকে অংশ নেন।


জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরের পক্ষ থেকে বৈঠকে অংশ নেন-মহাসচিব মসিউর রহমান রাঙ্গা, প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবু হোসেন বাবলা, জিয়া উদ্দিন আহমেদ বাবলু ও মাসুদ উদ্দিন চৌধুরী। অন্যদিকে প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, সংসদ সদস্য ফখরুল ইমাম, প্রেসিডিয়াম সদস্য মুজিবুল হক চুন্নু, এসএম ফয়সল চিশতি ও সংসদ সদস্য সেলিম ওসমান বেগম রওশন এরশাদের পক্ষ থেকে বৈঠকে অংশ নেন


বৈঠক শেষে জাতীয় পার্টি প্রেসিডিয়াম সদস্য এসএম ফয়সল চিশতী বলেন, জিএম কাদের চেয়ারম্যান ও রওশন এরশাদ বিরোধীদলীয় নেতা হচ্ছেন। এই প্রস্তাবের ভিত্তিতে সমঝোতা হয়েছে। রংপুর-৩ আসনে সাদ এরশাদকে মনোনংন দেয়ার বিষয়ে সমঝোতা হয়েছে বলেও জানান তিনি।

 

তবে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ ও সৈয়দ আবু হোসেন বাবলা জানান, চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের ও বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ এই সমঝোতা হয়েছে। রংপুর-৩ আসনে পার্টির চেয়ারম্যান ও মহাসচিব মনোনয়ন দেবেন বলে জানান তারা।

 

অপর একটি সূত্র জানিয়েছে, জাতীয় পার্টির চলমান সংকট নিয়ে দলটির একটি প্রতিনিধি দল শনিবার দুই বেলা প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে যান। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তারা পরামর্শ করেছেন বলে ওই সূত্রটির দাবি।

 

সূত্রের দেয় তথ্যমতে, শনিবার সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সংসদ নেতা শেখ হাসিনার সঙ্গে দেখা করতে যান জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা। পরে বিকেলে মহাসচিব মসিউর রহমান রাঙ্গা, প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ ও মুজিবুর হক চুন্নু সংসদ নেতার সঙ্গে দেখা করেন বলে দাবি ওই সূত্রটির।

এই বিভাগের আরো খবর