শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

কবিয়াল সাহিত্য উৎসব অনুষ্ঠিত

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : কবিয়াল সাহিত্য ফাউন্ডেশনের উদ্যোগে নারায়ণগঞ্জে কবিয়াল সাহিত্য উৎসব অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৫ অক্টোবর) দিনব্যাপী শহরের আলী আহমদ চুনকা পাঠাগার ও মিলনায়তনে এ সাহিত্য উৎসব অনুষ্ঠিত হয়।

 

নারায়ণগঞ্জ শহরের আলী আহমদ চুনকা পাঠাগার ও মিলনায়তনে দিনব্যাপী কবিয়াল সাহিত্য উৎসব ২০১৯ গুনীজনের পদচারনায় মুখরিত হয়ে উঠে। শিশু কিশোরদের চিত্রাংকন, আবৃত্তি প্রতিযোগীতা, পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদকে ফুলেল শুভেচ্ছার মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয়। পরে বেলুন ও কবিয়ালের স্মারক উড়ানো হয়

 

সকালে প্রথম পর্বের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ। 

 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আব্দুল্লাহ আল মামুন, অতিরিক্ত পুলিশ সুপার (ক সার্কেল) মেহেদী ইমরান নারায়ণগঞ্জ চারুকলা ইনিস্টিটিউটের অধ্যক্ষ সামছুল আলম জেলা গণগ্রন্থাগারের সহকারী পরিচালক মো.মোশারফ হোসেন, সাপ্তাহিক বিষের বাঁশি ও নিউজ ২৪ ডট কম’র সম্পদিক সুভাষ সাহা, নাসিক প্যানেল মেয়র-১ আফসানা আফরোজ বিভা, রং মেলা নারী কল্যাণ সংস্থার সভাপতি সাবিরা সুলতানা নীলা।সভা প্রধান ছিলেন  কবিয়াল ফাউন্ডেনের সহসভাপতি মো. শফিকুল ইসলাম আরজু। এ সময় শিশু কিশোরদের চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

 

দুপুরে দ্বিতীয় পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রধান নারায়ণগঞ্জ জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা সুব্রত পাল।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কবি রণজিৎ মোদক, কবি দীপক ভৌমিক, কবি মিজান মিল্কী, কবি ইয়াদী মাহমুদ।সভা প্রধান ছিলেন কবিয়াল ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মাসুদ রানা লাল।এসময় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত কবিগণ তাদের স্বরচিত কবিতা পাঠ করেন।


 

বিকালে তৃতীয় পর্বের অনুষ্ঠানের উদ্বোধন করেন নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহা পরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী এবং সম্মানীত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দেশ বরেণ্য কবি ও শিশু সাহিত্যিক রফিকুল হক দাদুভাই।

 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি এড. মাহবুবুর রহমান মাসুম, নারায়ণগঞ্জ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফজলুল হক রুমন রেজা, চিত্রশিল্পী জয়নুল আবেদীনের কনিষ্ঠ পুত্র প্রকৌশলী ময়নুল আবেদীন, নারায়ণগঞ্জ জেল সুপার সুভাষ ঘোষ। সভা প্রধান ছিলেন কবিয়াল ফাউন্ডেশনের সভাপতি বাপ্পি সাহা।

 

আলোচনাসভা শেষে, শিশু কিশোরদের চিত্রাংকন ও আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়। পরে গুণীজন সম্মাননা ও মনোজ্ঞ সাংস্কৃতিক  অনুষ্ঠানের আয়োজন করা হয়।


 
এ সময় উপস্থিত ছিলেন, দৈনিক ইয়াদের ভারপ্রাপ্ত সম্পাদক তোফাজ্জল হোসেন, দৈনিক আজকের নীরবাংলার প্রকাশক ও সম্পাদক এসএম ইমদাদুল হক মিলন, ফতুল্লা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রহিম, শিশু সাহিত্যিক ও গীতিকার আদিত্য রূপু প্রমুখ।

 

উল্লেখ্য সত্য সুন্দর কল্যাণে এ শ্লোগনকে সামনে রেখে কবিয়াল ফাউন্ডেশন দীর্ঘদিন যাবৎ সাহিত্যঅঙ্গনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এছাড়াও সামাজিক অবক্ষয় প্রতিরোধে জাতীয় পর্যায়ের বিভিন্ন দিবসের কার্যক্রমে স্বেচ্ছায় অংশগ্রহণের মাধ্যমে কবিয়ালের ভাবমূর্তিকে অক্ষুন্ন রাখতে সর্বদা চেষ্টা করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় বিভিন্ন জেলা থেকে আগত কবিদের অংশগ্রহণের মধ্য দিয়ে দ্বিতীয়বারের অনুষ্ঠিত হলো কবিদের মিলন মেলা।

 

কবিয়াল ফাউন্ডেশনের পক্ষে নিরলসভাবে কাজ করে যারা এ অনুষ্ঠানকে প্রানবন্ত ও সাফল্য করেছেন তারা হলেন, উপদেষ্টা ইয়াদী মাহমুদ, দীপক ভৌমিক, কবি আলাল। কবিয়ালের সভাপতি বাপ্পি সাহা, সহ সভাপতি শফিকুল ইসলাম আরজু, শাহাদাৎ হোসেন ভূঁইয়া, সাধারণ সম্পাদক মাসুদ রানা লাল, সাংগঠনিক সম্পাদক মাসুদ রানা, সদস্য-গিয়াস উদ্দিন খন্দকার, নুরুজ্জামান কাউসার, পিয়ারী বেগম, নুসরাত আহম্মেদ, এমডি সোহেল, তছলিমা আক্তার পারভিন, সোলাইমান ইমরান, জুয়েল রানা, অপু ভূঁইয়া, খাদিজা আক্তার ভাবনা, আসমাউল হুসনা, রিয়া খান, পারভিন আক্তার, স্বর্ণল, সালাউদ্দিন, আবুল কালাম আজাদ সহ প্রমুখ।

এই বিভাগের আরো খবর