শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

কখন গোসল করবেন ? দিনে নাকি রাতে...

প্রকাশিত: ২২ জুন ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : গোসলের সঠিক সময় বলতে আমরা দিনের বেলাকেই বুঝি। অনেকেরই ধারণা রাতে গোসল করলেই ঠাণ্ডা-জ্বরে আক্রান্ত হতে হবে। কিন্তু কখন গোসল করা স্বাস্থ্যকর ? দিনে নাকি রাতে। এ বিষয়টা আমাদের অনেকের আজানা। চলুন আজ তবে জেনে নেয়া যাক এই সম্পর্কে-

 


রাতের গোসল স্বাস্থ্যকর নাকি অস্বাস্থ্যকর এই নিয়ে দ্বিধা থাকলেও নিউইয়র্কের ডার্মাটোলজিস্ট ডক্টর সামির জাবের জানিয়েছেন রাতের গোসলই স্বাস্থ্যকর। সকালে গোসল করার অভ্যাস থাকলেও রাতে অন্তত আরেকবার শরীর এবং মুখ ধুয়ে নেয়া জরুরি বলে জানিয়েছেন তিনি। বিশেষ করে বসন্ত এবং গ্রীষ্মে এই অভ্যাস অবশ্যই করা উচিত।

 


কারণ, এতে ত্বক ভালো থাকে। বসন্তে পোলেনের মতো এলার্জেন থাকে বাতাসে। এগুলো শরীরে লেগে যায়, যা ত্বকের জন্য ক্ষতিকর। এছাড়াও সারাদিন বাইরে কাজ করার পরে শরীর ঘেমে থাকে এবং ত্বকে ধুলাবালি লেগে থাকে। তাই ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই গোসল করে নেয়া উচিত।

 


হার্ভার্ড ইউনিভার্সিটির আরেকটি গবেষণাতেও বলা হয়েছে যে রাতে গোসল স্বাস্থ্যকর। কারণ রাতে গোসল করলে ঘুম ভালো হয়। যাদের ঘুম কম হয় কিংবা ইনসমনিয়ার সমস্যা আছে তাদেরকে বিছানায় যাওয়ার আগে হালকা গরম পানিতে গোসল করার পরামর্শ দিয়েছেন গবেষকরা। 

এই বিভাগের আরো খবর