বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

এমপি বাবু’র সমাবেশ বর্জন করলেন শাহজালাল ও রশীদ

প্রকাশিত: ১৪ আগস্ট ২০১৮  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : আড়াইহাজারের বিশ্বনন্দী বাজার কেন্দ্রীয় জামে মসজিদ উদ্বোধন করা হয় (১৩ আগস্ট) সোমবার। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। 

তবে মঞ্চে বসার নির্ধারিত আসন না থাকায় অপমানিত হয়ে অনুষ্ঠান বর্জন করেছেন থানা আওয়ামী লীগের সভাপতি শাহজালাল মিয়া ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুর রশীদ ভূঁইয়া। 

দুইনেতার অপমানে ক্ষোভের আগুনে জ্বলছে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা। তবে মামলা ও হামলার ভয়ে কেউ মুখ খোলতে সাহস পাচ্ছে না। খুব দ্রুতই এমপি বাবু’র জিম্মিদশা রাজনীতির হিসেবের অবসান হবে বলে মন্তব্য করেছেন স্থানীয় আওয়ামী লীগের বেশ কয়েকজন প্রভাবশালী নেতা।

ওইদিন মঞ্চে উপস্থিত থাকা থানা আওয়ামী লীগের একনেতা জানান, ‘এমপি নজরুল ইসলাম বাবু বিশ্বন্দী ইউনিয়নের বিশ্বন্দী বাজারে কেন্দ্রীয় জামেমসজিদ উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করেন। যথা সময়ে সমাবেশে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত হন। 

সমাবেশ শুরু হওয়ার কিছুক্ষণ পর উপস্থিত হন শাহজালাল মিয়া ও আবদুর রশীদ। তারা মঞ্চে উঠেই দেখতে পান তিনটি চেয়ারম্যান রাখা হয়েছে। প্রথম চেয়ারটিতে অনুষ্ঠানের প্রধান অতিথি মন্ত্রী, দ্বিতীয়টিতে প্রধান বক্তা এমপি নজরুল ইসলাম বাবু ও তৃতীয় চেয়ারটিতে থানা আওয়ামী লীগের সহ-সভাপতি ও অনুষ্ঠানের সভাপতিত্বের দায়িত্বে থাকা খোরশেদ আলমের জন্য। 

মঞ্চে থানা আওয়ামী লীগের দুইশীর্ষনেতার জন্য কোন আসনই রাখা হয়নি। এতে পুরো সমাবেশে নেতাকর্মীদের মধ্যে বিরুপ প্রতিক্রিড়া শুরু হয়। এসময় শাহজালাল মিয়া ও আবদুর রশীদ ভূঁইয়া পেছন থেকে দুইটি প্লাসটিকের চেয়ার নিয়ে মঞ্চে বসেন। 

এক পর্যায়ে তারা দেখতে পায় পেছনে টানানো ব্যানারে তাদের নামই নেই। এ সময় মঞ্চে অবস্থানরত থানা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম ভূঁইয়ার সাথে কথা বলে তারা ক্ষিপ্ত হয়ে সমাবেশস্থল ত্যাগ করেন।’ পরে এমপি বাবু দুইনেতাকে একাধিকবার ফোন করলেও তারা কল রিসিভ না করে ফোন বন্ধ রাখেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, সদ্য অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনে বিভিন্ন ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বীতা করেছেন আওয়ামী লীগের অনেক নিবেদিতপ্রাণ নেতারা। তবে তাদেরকে এমপি বাবুর ইশাহায় পারজিত করানো হয়েছে। এদের একজন মুক্তিযোদ্ধাও রয়েছেন। 

নির্বাচন পরবর্তী সময়ে তার বাড়িতে হামলার ঘটনা ঘটলেও তিনি কোন আইনী সহযোগিতাই পায়নি। উপরোন্ত মুক্তিযোদ্ধা ওই পরিবারটি এমপি বাবুর ভয়ে নিস্তব্ধ হয়ে গেছেন। ওই মুক্তিযোদ্ধার বাড়ির বিভিন্ন স্থানে এখনও ধারালো অস্ত্রের আঘাতের ক্ষতচিহৃ রয়েছে।

থানা আওয়ামী লীগের একনেতা বলেন, সম্প্রতি কালাপাহাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি খুনের শিকার ডিবি পুলিশের সদস্য রুবেলের বাবা রুপমিয়াকে একটি মিথ্যা মামলায় আসামি করা হয়েছে। জানা গেছে, এমপি বাবুর হুকুমে ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম স্বপন এক নারীকে বাদী করিয়ে উক্ত মামলাটি দায়ের করিছেন। 

এমন ঘটনা উপজেলার বিভিন্ন এলাকায় একের পর ঘটেই যাচ্ছে। এর আগে রামচন্দ্রী এলাকায় জাতীয় পার্টির একটি সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হুসাইন মুহাম্মদ এরশাদ। সেই অনুষ্ঠানে অংশ নিতে যান সিরাজুল ইসলাম ও শাহজালাল মিয়া।

পরে এমপি বাবু শাহজালালকে নানা তির্যক মন্তব্য করেছেন। এমপি বাবু সব সময় নিবেদিতপ্রাণ আওয়ামী লীগের নেতাকর্মীদের টার্গেট করে সুযোগের অপেক্ষায় থাকেন। এতে করে সবাই তিনি (বাবু)’র ভয়ে ভয়ে থাকেন। সর্বক্ষেত্রেই বাবু’র অহেতুক হস্তক্ষেপে মানুষ অতিষ্ট হয়ে গেছেন।

থানা আওয়ামী লীগের একনেতা নাম না প্রকাশের শর্তে বলেন, আগামী একাদশ জাতীয় নির্বাচনে আড়াইহাজারে আওয়ামী লীগের রাজনীতিতে ব্যাপক পরিবর্তন হয়ে যাবে। বর্তমানে যে পরিস্থিতিতে রাজনীতি চলছে, এটা কোন সুষ্ঠু পরিবেশ নয়। 

আতংকের মধ্যে দিয়ে আওয়ামী লীগের নেতাকর্মীরা মুখ বুঝে সব সহ্য করছেন। অনেকেই বলেছেন, এমপি  বাবু ফের মনোনয়ন পান।  আর যদি ফেয়ার নির্বাচন হয়, তাহলে খোদ আওয়ামী লীগের বিপুল সংখ্যক ভোট থেকে নজরুল ইসলাম বাবু বঞ্চিত হবেন, এতে কোন সন্দেহ নেই। 

তবে আড়াইহাজার আওয়ামী লীগের নিবেদিতপ্রাণ নেতা যুবলীগের কেন্দ্রীয় কমিটি তথ্য ও যোগাযোগ বিষয়ক সম্পাদক এবং জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ইকবাল পারভেজকে ‘আড়াইহাজার থানা আওয়ামী লীগের’ হাল ধরার জন্য স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা জোরদাবী জানাচ্ছেন। দলটির রাজনীতির সুরক্ষায় ইকবাল পারভেজের বিকল্প নেই বলে বিপুল সংখ্যক নেতাকর্মীর অভিমত ব্যক্ত করেছেন।

থানা আওয়ামী লীগের এক প্রভাবশালী নেতা বলেন, এমপি বাবুকে ইতিমধ্যে অনেক ছাড় দেওয়া হয়েছে। তবে আর দেওয়া হবে না। আমরা বভিষ্যতে পরিবর্তন চাই। এবার পরিবর্তন না হলে কেউ মূল্যায়ন পাবে না।

বাবু ফের এমপি হলে শাজহালাল মিয়া ও রশীদকে আওয়ামী লীগ থেকে হারাতে হবে। এলাকায় বাবুপন্থীদের গুনজন রয়েছে আওয়ামী লীগের কমিটিতে বভিষ্যতে এমপি বাবুর নিকট একআত্মীয়কেই সভাপতি করা হবে।

এ ব্যাপারে যুগের চিন্তা ২৪’র পক্ষ থেকে আড়াইহাজার থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুর রশীদ ভূঁইয়া সাথে যোগাযোগ করা হলে ‘তিনি ঘটনার সত্যতা স্বীকার করেছেন’।
 

এই বিভাগের আরো খবর