বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

এবার জনপ্রতি সর্বনিম্ন ফিতরা ৭০ টাকা

প্রকাশিত: ১৬ মে ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : এ বছর রমজানে বাংলাদেশে ফিতরার হার জনপ্রতি সর্বনিম্ন ৭০ টাকা ও সর্বোচ্চ ১ হাজার ৯৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। গত বছর ফিতরার এ হার সর্বনিম্ন ৭০ টাকাই ছিল; তবে সর্বোচ্চ ছিল ২ হাজার ৩১০ টাকা।


বৃহস্পতিবার (১৬ মে) রাজধানীর বায়তুর মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভায় এ হার নির্ধারণ করা হয়।


বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম ও জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভাপতি হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান এতে সভাপতিত্ব অনুষ্ঠিত সভায় আরও উপস্থিত ছিলেন, বেফাকের মহাসচিব মাওলানা মো.আবদুল কুদ্দুছ, ঢাকা আলিয়া মাদরাসার অধ্যক্ষ প্রফেসর মো. আলমগীর রহমান, ঢাকা নেসারিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মুফতি কাফীলুদ্দীন সরকার, ফরিদাবাদ মাদরাসার ফাতওয়া বিভাগের পরিচালক মুফতী আবদুস সালাম প্রমুখ।


সভায় সর্বসম্মতক্রমে সিদ্ধান্ত হয় যে, ইসলামী শরিয়াহ মতে সামর্থ্য অনুযায়ী আটা, খেজুর, কিশমিশ, পনির ও যবের যে কোনো একটি পণ্যের নির্দিষ্ট পরিমাণ বা এর বাজারমূল্য ফিতরা হিসেবে গরিবদের মধ্যে বিতরণ করা যায়।


ইসলাম ধর্ম অনুযায়ী, ছোট-বড়, নারী-পুরুষ সকল সামর্থ্যবান মুসলিমের পক্ষ থেকে ফিতরা আদায় করা ওয়াজিব। একইভাবে ফিতরার খাদ্য ঈদের নামাজের আগেই বণ্টন করাও ওয়াজিব। ঈদের নামাজের পর পর্যন্ত  দেরি করা জায়েজ নয় বরং ঈদের এক বা দুদিন আগে আদায় করলে কোনো অসুবিধা নেই।


চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৫ বা ৬ জুন বাংলাদেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হবে।