বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১১ ১৪৩১

এক বালতি পানির জন্য গভীর রাত পর্যন্ত অপেক্ষা

প্রকাশিত: ১৪ আগস্ট ২০১৮  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : পানির তীব্র সংকট চলছে সিদ্ধিরগঞ্জ  ৮নং ওয়ার্ডের আইলপাড়া এলাকায়।  চাহদিা অনুযায়ী পাম্পে পানি না ওঠায় প্রায় ১২ দিন যাবৎ নতুন আইলপাড়া এলাকায় পানি সরবরাহ করতে পারছে না বলে জানিয়েছে ওয়াসা কর্তৃপক্ষ। 

ফলে বিশুদ্ধ পানির অভাবে দূর্ভোগ পোহাচ্ছে এলাকাবাসী। এক বালতি পানির জন্য এলাকাবাসীর অপেক্ষা করতে হচ্ছে গভীর রাত পর্যন্ত। কুরবানীর ঈদ সামনে রেখে এলাকাবাসীর শঙ্কা এমন সংকট চলতে থাকলে ঈদের আনন্দই মাটি হয়ে যাবে তাদের।

সংকট নিয়ে এলাকাবাসী বলছেন, প্রায় ১০ দিন ধরে ওয়াসার পানি পাচ্ছি না। যেখানে পানির পাইপ লাইন একটু নিঁচু জায়গায় সে সব লাইনে পানি আসে। কিন্তু পানির জন্য দীর্ঘক্ষন অপেক্ষা করতে হয়। 

অনেক সময় পানি সংগ্রহের জন্য গভীর রাত পর্যন্তও অপেক্ষা করতে হয়। কিন্তু পানি যাই পাওয়া যায় তাঁতেও ময়লা থাকে। যা রান্না কাজে ব্যবহার এবং পানি পান করার জন্য অযোগ্য।

এলাকার হারুন মিয়া  বলেন, সারাদিন গার্মেন্টেসে কাজ করে বাসায় এসে দেখি মুখ ধোয়ার পানিটাও পর্যন্ত নেই। ঠিক মত পানি পাই না আর পানি পেলেও  পানিতে ময়লা দূর্গন্ধ থাকে।

একই এলাকার বাসিন্দা গৃহবধূ নাজমা বলেন, পানির জন্য গভীর রাত পর্যন্ত  অপেক্ষা থাকতে হয়। পানি ছাড়া কোনো কাজ করতে পারতেছি না। রান্না, গোসল খাওয়ার পানি পর্যন্ত পাচ্ছি না। 

মঙ্গলবার (১৪ আগষ্ট) সরজমিনে ঘুরে  দেখা যায় বাসা বাড়িতে পানি না  পেয়ে পাশ্ববর্তী কয়েকটি ব্যবাসায় প্রতিষ্ঠান থেকে সারিবদ্ধভাবে পানি সংগ্রহ করছে এলাকাবাসী । দীর্ঘ লাইনে ঘন্টার পর ঘন্টা দাড়িয়ে থেকে সংগ্রহ করা যাচ্ছে দুএক বালতি পানি। 

এ ব্যাপারে পাঠানটুলী পানির পাম্প অপারেটরদের সাথে কথা বললে তারা জানান,  ৩ থেকে ৪ ঘন্টা বিদ্যুৎ না থাকার কারনে পানির সংকটে পড়েছে এলাকাবাসী। আমাদের পাম্পে ঘন্টায় প্রায় ৭০ হাজার  লিটার পানি উঠানো হয়। এলাকাবাসীর চাহিদা অনুযায়ী পানি উঠাতে হলে ৩টি পাম্পের প্রয়োজন। তাহলে এলাকাবাসীর পানি চাহিদা মেটানো সম্ভব। আমার উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে জানিয়েছি। কিছু দিনের মধ্যে আরেকটি পাম্প বসানো হবে।

ওয়াসার পানিতে ময়লা ও নোংরা দুর্গন্ধযুক্ত পানির কারণ জানতে চাইলে তারা জানান, আমাদের পাম্পের পানিতে কোনো ময়লা নেই। পুরোনো পাইপের কারণে পাইপের সংযোগ স্থানে ক্ল্যাপ পুরাতন হয়ে গেছে। তাঁর কারণে হয়তো ময়লা ঢুকতে পারে।

এ ব্যাপারে ৮ নং ওয়ার্ড কাউন্সিলর রুহুল আমিন মোল্লা বলেন, নারায়ণগঞ্জের বাহিরে থাকায় তিনি বিষয়টি তেমনভাবে জানেন না। তবে এটুকু জানেন যে এলাকায় ওয়াসা সরবরাহকৃত পানিতে ময়লা থাকায় সে পানি ব্যবহার করা যাচ্ছে না। সমস্যা সমাধানে নতুন একটি পাম্প বসানোর কথা চলছে। 

আইল পাড়া এলাকায় খোঁজ নিয়ে সমস্যা সমাধানে তিনি যথাযথ ব্যবস্থা গ্রহন করবেন বলেও জানান। 
 

এই বিভাগের আরো খবর