শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

উগ্রবাদী বই ও ল্যাপটপসহ জেএমবি’র পলাতক আসামী আটক

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : নরসিংদী জেলার মধবদী থানার ছোট গদইচর এলাকা থেকে জেএমবি’র (নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন) পলাতক আসামী হাফেজ মাওলানা আতিক উল্লাহ (৩৬) কে উগ্রবাদী বই, লিফলেট, ল্যাপটপ ও হার্ডডিস্কসহ আটক করেছে নারায়ণগঞ্জ র‌্যাব ১১’র একটি অভিযানিক দল।  
 
শনিবার (৩০ নভেম্বর) দুপুরে বিভিন্ন গণমাধ্যমে পাঠানো নারায়ণগঞ্জ র‌্যাব ১১ মিডিয়া আফিসার আলেপ উদ্দিন স্বাক্ষরিত একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। 
 
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গোপন সংবাদের মাধ্যমে পাওয়া তথ্যের ভিত্তিতে (৩০ নভেম্বর) শনিবার রাত ১টা ৩০ মিনিটের সময় বিশেষ অভিযান পরিচালনা করে নরসিংদী জেলার মাধবদীর গদাইচর এলাকা থেকে জেএমবি নেতা আতিক উল্লাহকে আটক করা হয়। এ সময় তার কাছ থেকে বিপুল পরিমাণ উগ্রবাদী বই, লিফলেট, ল্যাপটপ ও হার্ডডিস্ক জব্দ করা হয়। আটককৃত হাফেজ মাওলানা আতিক উল্লাহ র‌্যাব-১১ কর্তৃক ফতুল্লা থানায় দায়েরকৃত সন্ত্রাস বিরোধী (জঙ্গী) মামলার পলাতক আসামী। তার বিরুদ্ধে আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। 


র‌্যাবের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, আটককৃত জঙ্গী নেতা আতিক উল্লাহকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধান করে জানা যায় আতিক উল্লাহ নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামা’আতুল মুজাহেদীন বাংলাদেশ (জেএমবি) এর একজন ফতোয়া নির্ধারক ও দাওয়াতী শাখার সমন¡য়কারী। সে ১৯৯৯ সাল হতে ২০০৩ সাল পর্যন্ত নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হারকাতুল জিহাদ (হুুজি) এর দেশব্যাপী বিভিন্ন কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে। 
 
এছাড়া র‌্যাব আরো জানায়, হুজি নেতা আব্দুর রহমান ও সম্প্রতি ঢাকায় গ্রেফতারকৃত আফগান ফেরত (প্রশিক্ষন প্রাপ্ত) মুজাহিদ আতিকউল্লা’র কাছে প্রশিক্ষণ গ্রহণ করে। এরপর ২০১৪ সালে আইন শৃংখলা বাহিনীর অভিযানে নিহত এক জেএমবি নেতার মাধ্যমে জেএমবি’তে যোগদান করে। আটককৃত আতিক উল্লাহ ফেইসবুক, টুইটার ও টেলিগ্রাম আইডি’র মাধ্যমে তার সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করে আসছিল। সে ঢাকার একটি মাদ্রাসায় শিক্ষকতার পাশাপাশি জেএমবি’র কার্যক্রমে সক্রিয় অংশগ্রহণ করত।

 

সে বর্তমান সরকারকে তাগুত সরকার আখ্যা দিয়ে দেশে খেলাফত প্রতিষ্ঠার জন্য জেএমবি’র সদস্য সংখ্যা বৃদ্ধিতে দাওয়াতি কার্যক্রম পরিচালনা করে আসছিল। এবং  বিশ্বব্যাপী বিভিন্ন উগ্রবাদী সংগঠনের কার্যক্রমকে সমর্থনের পাশাপাশি দেশে জেএমবি’র বিভিন্ন হত্যাকান্ডকে ইসলামিকভাবে সঠিক প্রমাণ করার জন্য বিভিন্ন হাদিসের অপব্যাখ্যা ও ফতোয়া দিয়ে আসছিল। এর পাশাপাশি সরকারকে কর দেওয়া হারাম ও জিনা’র চেয়েও গুনার কাজ বলে একটি ফতোয়া প্রদান করেছে। 
 
সম্প্রতি গত (২৭ নভে¤¦র) ফেনী থেকে গ্রেফতারকৃত মোঃ সাইফুল্লাহ, মোঃ মাহাদী @মেহেদী হাসান @ দাউদ, আজিজুল হক ও ইদ্রিস তার মাধ্যমে জেএমবি’তে যোগদান করেছিল। আতিক উল্লাহ বাংলাদেশের বিভিন্ন জায়গায় সফরের মাধ্যমে জেএমবি’র কর্মী সংখ্যা বাড়ানোর চেষ্টা করে আসছিল। এর ধারাবাহিকতায় জেএমবি’র কার্যক্রমকে বৃদ্ধি করার জন্য ফেনী’র কয়েকটি জায়গায় গোপন বৈঠকে মিলিত হয়ে নাশকতামূলক কার্যক্রম করার পরিকল্পনাও করেছিল।   

এই বিভাগের আরো খবর