বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

ঈদের সালামির রীতিটা খুব দারুণ একটি বিষয় : মীর আব্দুল আলীম

প্রকাশিত: ১৩ জুন ২০১৮   আপডেট: ১৩ জুন ২০১৮

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪): সাংবাদিকতা আর লেখালেখি কোনটাই আমার পেশা না হলেও লেখালেখি আমার খুব ভালো লাগে। আমার পরিবোরে মা-বাবা, স্ত্রী আর দু’ সন্তান রয়েছে । সময় সুযোগ পেলে ছবি আঁকি, পাহাড়ে ছুটে যায়। সমুদ্র ও টানে মাঝে মাঝে। আর ঈদ হলে তো আর কথাই নেই। তবে এবারে ঈদের দিনটিতে তেমন কোনো ব্যস্ততা রাখবোনো বাড়িতেই কাটাবো। যদি বৃষ্টি তাহলে তো কথাই নেই।

 

সারাদিন বাড়িতে বসে লিখালিখির পাঠ সারবো। যুগের চিন্তা ২৪’র ঈদের আড্ডায় কথা হচ্ছিল বিশিষ্ট সাংবাদিক ও কলামিষ্ট মীর আব্দুল আলীমের সাথে । ঈদের কেনাকটা প্রসঙ্গে জানাতে চাইলে মীর আব্দুল আলীম বলেন, আমি কোনো ঈদেই ঈদে কেনাকাটা করি না। সবাইকে দেই কিন্তু নিজের জন্য ঈদে কেনাকাটা করি না। ছোটবেলার ঈদের পোশাক কেনাকাটায় মজার স্মৃতিচারণ করে মীর আব্দুল আলীম জানান, ঈদে নতুন পোশাক মানেই বার বার বের করে দেখা। বন্ধুদের কাছ থেকে লুকিয়ে রাখা যাতে দেখে না ফেলে। আগে যখন ঈদ পোশাক দর্জির কাছে বানাতে দিতাম দিনে ১৫ বার দেখতে যেতাম। কিন্তু এখনকার বাচ্চাদের মধ্যে তা নেই।

 

আমার ছেলেদের মধ্যেই এগুলা দেখি এইটা। নতুন জামা নিয়ে তাদের কোনো আনন্দ নেই। ঈদের সালামি নিয়ে মীর আব্দুল আলীম জানান, ঈদের সালামির রীতিটা আমার কাছে খুব দারুণ একটি বিষয়। আগে আমি পেতাম এখন আমি দেই। নামাজ পড়ে এসেই অপেক্ষা করি। ছোটদের সালামী দেয়ার জন্য। কিন্তু আমাদের সময় এই সালামীর ব্যাপারটা থাকলেও আমার কাছে অত বেশি প্রাধান্য ছিল না। কেউ আসলে দিত কিন্তু এখন তো ছেলেদের দেখি ঈদ আসলেই বেরিয়ে পরে। নানু বাসায় যায় এখানে যায় ওখানে যায়। আমি এরকমটা ছিলাম না। তবে বাবা-মায়ের কাছ থেকে পেতাম এখনও পাই। তাদের কাছে এখনো আমি সেই ছোটই আছি। ঈদের সময় পছন্দের খাবার নিয়ে মীর আব্দুল আলীম জানান, সেমাইটা খুব প্রিয়। অন্যান্য সময়ের চেয়ে ঈদের সময় সেমাইটা খেতে খুব ভালো লাগে। তারপর মায়ের হাতে গরম গরম খিচুড়ি আর গরুর মাংস হলে তো আর কথাই নেই।

 

মায়ের হাতের রান্নাটা আমার বরাবরই ভালো লাগে। তবে আমার গিন্নিও ভালো রাধে কিন্তু মায়ের হাতে রান্না করা মুরগীর মাংসটা পৃথিবীর শ্রেষ্ঠ রান্না। কারণ আমি অনেক দেশ ঘুরেছি অনেক রেস্টুরেন্ট-হোটেল গুলোতে খেয়ে দেখেছি কিন্তু আমার মায়ের রান্নার মত স্বাদ কোথাও খুঁজে পাই নি। ছোটবেলার আর এখনকার ঈদ উদযাপন নিয়ে মীর আব্দুল আলীম জানান, ঈদ আনন্দ কখনও কমে না। এটা যার যার অনুভূতি। আগে আমরা ঈদের বিশ দিন আগে থেকেই ঈদের দিনের প্রস্তুতি নিতাম কিন্তু এখনকার ছেলেমেয়েরা ঈদের নামাজ পড়ে এসেই মোবাইল হাতে ব্যস্ত হয়ে যায়। এটাই পার্থক্য তবে আমার ঈদ উদযাপন সম্পূর্ণ নিজের অনুভ’তির ওপর নির্ভর করে।

 

বিশ্বকাপ ফুটবল নিয়ে মীর আব্দুল আলীম জানান, আমি বরাবরই ব্রাজিলকে সমর্থন করি। কারণ ব্রাজিল ফুটবলের প্রথম স্তরের দল। তাছাড়া আমি ব্রাজিলের নেঈমারকে বেশি পছন্দ করি। তার এত কম বয়সে এত সুন্দর খেলা আমার অবাক লাগে। সবমিলিয়ে আমি ব্রাজিলই আমার পছন্দের দল। পরিবার ছাড়া যদি ঈদ উদযাপন প্রসঙ্গে মীর আব্দুল আলীম জানান, কখনও একা ঈদ উদযাপন করা হয়নি। তবে ২০১২ তে হজ করতে গিয়ে প্রথমবারের মত পরিবার ছাড়া ঈদ করেছিলাম। এ সময় যুগের চিন্তা ২৪’র সাথে ঈদ আড্ডায় পরিবার, আত্মীয়-স্বজন ও সকলকে ঈদের শুভেচ্ছা জানান বিশিষ্ট সাংবাদিক ও কলামিষ্ট মীর আব্দুল আলীম।

এই বিভাগের আরো খবর