শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

ঈদে পরিবার নিয়ে ঘুরতে যাবো : আলী রেজা উজ্জল

প্রকাশিত: ১৩ জুন ২০১৮   আপডেট: ১৩ জুন ২০১৮

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক আলী রেজা উজ্জল। প্রতিবছর ঈদুল ফিতরে পরিবারসহ বেড়াতে বের না হলেও এবার সিদ্ধান্ত নিয়েছেন পরিবার নিয়ে ঘুরতে বের হবেন। যুগের চিন্তা ২৪’র ঈদ আড্ডায় আলী রেজা উজ্জল জানান, ঈদের দিন সকাল সকাল ঘুম থেকে উঠে ঈদের নামাযের জন্য প্রস্তুতি নেই। ঈদের নামায শেষে বাসায় ফিরি।

 

ঈদের দিন খিচুড়ি আর গরুর মাংস আমার খুব পছন্দের। তবে ঈদে সেমাই খেতেও আমার ভালো লাগে। ঈদের দিন সকালে আমাদের বাড়িতে পারিবারিক ঐতিহ্য অনুযায়ী কাওয়ালী’র আয়োজন করা হয়। এটা আমার দাদা-বাবা’র সময় থেকে চলে আসছে। এবারো ওরকম আয়োজন রয়েছে। সবাই আমন্ত্রিত। ঈদের দিন আত্মীয় স্বজন, বন্ধুরা, প্রতিবেশীরা বাসায় আসেন তাদের সাথে কথাবার্তা বলি, আপ্যায়ণ করি। ঈদের দিন নেতাকর্মীদের সাথে দেখা সাক্ষাৎ করতে বিভিন্ন ওয়ার্ডে যাই। তাদের সাথে কিছুক্ষণ সময় কাটিয়ে বাসায় ফিরি। ঈদ সালামী বা ঈদী নিয়ে আলী রেজা উজ্জল জানান, ছোটবেলায় ঈদে সালামী সালামী নিতে আমার খুব ভালো লাগতো।

 

আত্মীয় স্বজন, বড়দের কাছ থেকে ঈদী পেতাম। ঈদী জমিয়ে মায়ের কাছে রাখতাম। এখন তো ঈদী দিতে হয়। ছোটদের ঈদী দিতে মনে আনন্দ লাগে। আসলে ঈদী নেয়ার চেয়ে দেয়াতেই বেশি মজা ও আনন্দ লাগে। ঈদে প্রতিবার তেমন একটা ঘুরতে বের হওয়া হয় না জানিয়ে বলেন, অন্যান্য ঈদে পরিবারকে নিয়ে ঘুরতে বের না হলেও এবার কিন্তু পরিবারকে নিয়ে ঘুরতে বের হবো। তবে কোথায় যাচ্ছি তা আগেভাগে কাউকে বলবো না। ফুটবল বিশ্বকাপে ব্রাজিলের সমর্থক বলে জানান আলী রেজা উজ্জল। তিনি বলেন, ছোটবেলা থেকেই ফুটবলে তিনি এ দলের সমর্থন করেন। আমার স্ত্রী কোন দলের সমর্থন করে না। ছেলে-মেয়েদেরও তেমন কোন পছন্দ নেই ।

 

তাই বাসায় কোন খুনসুটি হয় না। আগের ঈদ আর এখনকার ঈদ উদযাপনের মধ্যে অনেক তফাৎ বলে জানান আলী রেজা উজ্জল। তিনি বলেন, আগে ঈদ আনন্দ উদযাপনের জন্য মানুষের মধ্যে অনেক বেশি আন্তরিকতা কাজ করতো। কিন্তু এখন আর সেটা সেভাবে হয় না। প্রত্যেকেই যান্ত্রিক জীবনে অভ্যন্ত হয়ে পড়েছেন। পরিবার ছাড়া কোথাও ঈদ আনন্দ উদযাপনের বিষয়ে আলী রেজা উজ্জল জানান, পরিবার ছাড়া কখনো ঈদ করতে হয় নি। পরিবারকে নিয়ে একসঙ্গে ঈদ উদযাপন করাতেই বেশি আনন্দের। ঈদুল ফিতরে পরিবার, বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন, নেতাকর্মী, শুভানুধ্যায়ীসহ সকলকে ঈদের অগ্রীম শুভেচ্ছা জানিয়েছেন আলী রেজা উজ্জল।

এই বিভাগের আরো খবর