মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪   বৈশাখ ১০ ১৪৩১

ঈদে নতুন জামাকাপড় পড়ে ঘুরে বেড়াতাম : এড. আনিস

প্রকাশিত: ২০ আগস্ট ২০১৮  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : ঈদ মানেই অন্য রকম এক মিলন মেলা। শত ব্যস্ততার মাঝে ঈদ উৎসবের কমতি নেই। ঈদের আমেজ অন্যান্য কাজ এখন নিতান্ত গৌণ। কোরাবনির হাটগুলোতে, রাস্তাঘাটে কিংবা বাড়িতে ঈদের জৌলুশ চোখে পড়ে। সবাই ঈদ উৎসব সম্পর্কে অবগত।আর এবারের ঈদুল আজহা উদযাপন নিয়ে যুগের চিন্তা ২৪’কে  দেয়া এক সাক্ষাৎকারে অ্যাডভোকেট আনিসুর রহমান মোল্লা বলেন ।সাক্ষাৎকারটি নিয়েছে  মো.জসিম।

এবারের ঈদটি ভালো কাটবে না বলে জানান আনিসুর রহমান মোল্লা । তিনি বলেন, আমাদের নেত্রী বিনা কারণে কারাগারে আছেন। অনেক নেতারা মিথ্যা মামলার জেল হাজতে দিন যাপন করছেন। তাই ব্যক্তিগতভাবে এবারের ঈদটা তেমন একটা ভাল হবে না । 

ঈদের দিন ব্যস্ততায় কাটবে বলে জানান এ আইনজীবী। তিনি বলেন,  আমাদের এলাকায় জুম্মা মার্কেট ঈদের নামাজ আদায় করি । নামাজ শেষে সকলের সাথে শুভেচ্ছা বিনিময় করি। পরে বাসায় ফিরে কোরবানির জন্য প্রস্তুত হই। কোরবানির গরুর মাংস কাটাকাটি থেকে শুরু করে বিতরণ নিয়ে ব্যস্ত থাকি। আত্মীয়-স্বজন, প্রতিবেশি, গরীব-মিসকিন সবাইর কাছে গরুর গোস্ত পৌছোনো পর্যন্ত এ নিয়েই ব্যস্ততায় সময় কাটে। 

ঈদে শৈশবের স্মৃতিচারণা করে তিনি বলেন, ঈদে কোরবানীর পশু  কেনা নিয়ে এখন আর সেরকম চাঞ্চল্য কাজ করে না । কোরবানির পশু নিয়ে বাচ্চাদের যখন আনন্দ করতে দেখি তখন আমার খুব ভালো লাগে। অতীতেও আমরা এরকম আনন্দ করতাম। নতুন জামা কাপর পড়ে সবাই একসাথে মিলিত হয়ে ঘুরতাম। চটপটি ফুসকা, আচার খেতাম কতই না আনন্দ লাগতো! এছাড়াও গরু কোরবানীর আগে যতœ নেয়া, কোরবানীর পর কাটাকাটি নিয়ে তখন খুব মজা করাতাম। 

ঈদুল আজহা বা কোরবানীর ঈদে শিক্ষণীয় বিষয় সম্পর্কে অ্যাডভোকেট আনিসুর রহমান মোল্লা বলেন, ঈদুল আজহা মহান আল্লাহর উদ্দেশে নিজ নিজ সামর্থ্য অনুযায়ী পশু কোরবানি করা। আল্লাহর সন্তুষ্টিই এখানে মুখ্য। ঈদ আনন্দে যাতে মানুষের যাতে কষ্ট না হয় সেটি সবার লক্ষণীয় থাকা উচিৎ। তবে মূখ্য বিষয় হল নিজের কুপ্রবৃত্তি থাকে তা দূর করা।  পরিশেষে তিনি সবাইকে ঈদের অগ্রিম শুভেচ্ছা জানিয়েছেন। 
 

এই বিভাগের আরো খবর