বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪   বৈশাখ ৫ ১৪৩১

আ’লীগ নেতা চান মিয়া’র মৃত্যুবার্ষিকীতে সায়েম’র আবেগময় স্ট্যাটাস

প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২০  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : সিদ্ধিরগঞ্জের প্রয়াত আওয়ামী লীগ নেতা চান মিয়া প্রধানের ২৭ তম মৃত্যুবার্ষিকীতে আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন তার নাতি সায়েম প্রধান। বুধবার (২৯ এপ্রিল) সামাজিত যোগাযোগের মাধ্যমে (ফেসবুক) এ স্ট্যাটাস দেন তিনি।

 

সায়েম প্রধানের স্ট্যাটাসটি নিচে হুবহু তুলে ধরা হলো-
আজ আমার দাদাজান জনাব চান মিয়া প্রধান এর ২৭ তম মৃত্যু বার্ষিকি। তিনি ১৯৫৪ ইং সালে নির্বাচন কালীন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি (বর্তমান সিদ্ধিরগঞ্জ থানা এলাকা) ছিলেন। দাদা জানের মৃত্যুর পর ততকালীন কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা জিল্লুর রহমান সাহেব, আমির হোসেন আমু সাহেব, এবং আব্দুল জলিল সাহেব আমাদের বাসায় টেলিফোনে শোক প্রকাশ করেন এবং পরিবারকে শান্তনা দেন। তখন নারায়ণগঞ্জ জেলা ও শহর আওয়ামী লীগ এর শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দ আমাদের বাস ভবনে ছুটে আসেন এবং জাতীয় পত্রিকা বাংলার বাণীতে আওয়ামীলীগ নেতৃবৃন্দের শোক প্রকাশ পায়।

 

আমার দাদাজান আমৃত্যু আওয়ামী লীগ এর সাথে সম্পৃক্ত ছিলেন। সিদ্ধিরগঞ্জ ইউনিয়ন আওয়ামীলীগ এর সভাপতি মরহুম চানমিয়া প্রধান বৃটিশ ভারতের শ্রমিক রাজনীতিতে সক্রিয় ছিলেন। তিনি তদানিন্তন শ্রমিক ফেডারেশনের সক্রিয় কর্মী হিসেবে ইংরেজদের বহু জুলুম নির্যাতন এর স্বীকার হন। এজন্য তিনি কয়েকবার চাকরিচুত্যও হন। আমার দাদাজান জীবীত থাকা অবস্থায় তার মুখে ১৯৬৬ এর ছয় দফা আন্দোলনে, ১৯৬৯ এর গণঅভ্যুত্থান এবং ১৯৭০ এর নির্বাচনে তার সক্রিয় অংশগ্রহণ এর ইতিহাস শুনে আমরা অনুপ্রাণিত হতাম। তিনি বঙ্গবন্ধুর কাছে অনেক বিশ্বস্ত ও একনিষ্ঠ সহোযোগী ছিলেন।

 

১৯৭১ সালের ৭ ই মার্চে বঙ্গবন্ধুর ডাকে সারা দিয়ে পাকিস্তানের বিরুদ্ধে মুক্তিযুদ্ধ শুরু হলে আমার দাদাজানের আদেশে তার দুই পুত্র আমার জেঠা জনাব হাসান আলী প্রধান এবং আমার পিতা জনাব মোহসীন আলী প্রধান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। এলাকার মসজিদ মাদ্রাসা, কবরস্থানসহ বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানে তার বিরাট অবদান রয়েছে। সিদ্ধিরগঞ্জ এর কাইজুদ্দীন সাহেব, সোনামিয়া সাহেব এবং আমিজউদ্দিন সাহেবের ভগ্নিপতি ছিলেন তিনি।

 

নব্য আওয়ামী লীগ এর অনেকেই জানেনা ঐসময় নারায়ণগঞ্জ এ আওয়ামীলীগ প্রতিষ্ঠা করার জন্য এই চানমিয়া প্রধান ও তার পরিবারের কতটা অবদান ছিলো। বর্তমানে নারায়ণগঞ্জ এ নব্য আওয়ামী  লীগ এর ভিড়ে ত্যাগী আওয়ামী লীগের পরিবার লো আজ অবহেলিত।

 

আমার দাদাজানের জন্য সবাই দোয়া করবেন আল্লাহপাক যেনো তাকে জান্নাত নসীব করেন।।।


তাছাড়া ফেসবুক স্ট্যাটাসে সায়েম প্রধানের ছবি, মরহুম চান মিয়া সরদারের ছবি এবং তাঁর মৃত্যুর পর প্রকাশিত সংবাদের একটি পত্রিকার কাটিং রয়েছে।

এই বিভাগের আরো খবর