শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

আমি এখনও ঈদ বকশিশ পাই : এড. মাসুম

প্রকাশিত: ১৪ জুন ২০১৮   আপডেট: ১৫ জুন ২০১৮

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : নানা ব্যস্ততায় একটু স্বস্তির পাওয়া যায় ঈদের দিনটিতেই। ঈদের দিনটি সবসময়ই ভালো লাগে। যুগের চিন্তা ২৪’র ঈদ আড্ডায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট মাহবুবুর রহমান মাসুম তাঁর ঈদ উদযাপন েিনয় জানান, এখন তো আর ছেলেবেলা নেই যে ঈদের এক সপ্তাহ আগে থেকেই প্রস্তুতি শুরু করবো।

 

এখন ছেলেমেয়েরা আছে তাদের সাথেই ঈদ উদযাপন করবো। ঈদের কেনাকাটা নিয়ে জানতে চাইলে তিনি বলেন, এই তো তেমন কিছু না। একটা পাঞ্জাবী বানালাম। জুতো কিনেছি। এই তো। ছোটবেলাায় ঈদের পোশাক কেনাকাটায় স্মৃতিচারণ করে অ্যাডভোকেট মাহবুবুর রহমান মাসুম জানান, অনেক স্মৃতি আছে। যা বলে শেষ করা যাবে না। ছোটবেলায় ভাইবোনরা একসাথে কেনাকাটা করতে যাওয়া। বন্ধুদের নতুন পোশাক না দেখিয়ে লুকিয়ে রাখা। ঈদের সালামী বা ঈদীর রীতি নিয়ে তিনি জানান, ঈদের সালামী বিষয়টা আমরা কাছে সবসময় ভালো লাগে। ছোটবেলা ঈদ সালামী অনেক জল্পনা কল্পনা থাকতো। তবে টাকা বিষয়টা নিয়ে তত চিন্তা ছিলো না।

 

কে কতগুলো সালামী পেলাম এটা নিয়ে প্রতিযোগীতা থাকতো। একটা চমৎকার অনুভূতি কাজ করত। আগে আমি নিজে পেতাম এখন আমিই দেই। আমি যে পাই ঈদ বকশিস পাই না যে তাও না। এখনও পাই । আমরা একটা চাচী আছে। সে আমাকে এখনও ঈদ নামাজ পড়ে আসলে সালাম করলে ঈদ বকশিস দেয়। ঈদের দিনের ব্যস্ততা প্রসঙ্গে অ্যাডভোকেট মাহবুবুর রহমান মাসুম জানান, ঈদ পরিবারের সাথে নারায়ণগঞ্জেই কাটাবো। আর কোথাও যাওয়া হবে না। ঈদের নামাজ আদায় করবো। তারপর প্রেসক্লাবে এসে বসবো। সবার সাথে ঈদ শুভেচ্ছা আদান প্রদান করবো। তারপর বাকি সময়টা পরিবারের সবার সাথে কাটাবো।

 

ঈদের সময় বাসায় বাসার খাবারের আলাদা অনুভূতি নিয়ে অ্যাডভোকেট মাহবুবুর রহমান মাসুম জানান, ঈদের সময় তো বাসায় বাহারী রান্না হয়ে থাকে। তবে গরুর মাংসটা আমার খুব প্রিয়। ঈদের দিন সেমাইয়ের পাশাপাশি কসানো গরুর মাংস খেতে খুব ভালো লাগে। ছোটবেলার ঈদ আনন্দ উদযাপন আর বর্তমান পার্থক্য নিয়ে অ্যাডভোকেট মাহবুবুর রহমান মাসুম জানান, সময় পাল্টে গেছে। দিন বদলিয়েছে। তাই ঈদের উদযাপনেও অনেক পরিবর্তন এসেছে। এখন তো নানান কিছু চিন্তা করে পদক্ষেপ নিতে হয়ে।

 

ছোটবেলায় ব্যাপারটা এমন ছিলো না। বিশ্বকাপ ফুটবল দলের সমর্থন নিয়ে জানতে চাইলে তিনি বলেন, আমার আর্জেন্টিনার খেলা খুব ভালো লাগে। অন্য দলগুলোর খেলাও ভালো লাগে। তবে আর্জেন্টিনার প্রতি আলাদা একটা দূর্বলতা আছে। ঈদের আনন্দঘন স্মৃতিচারণ নিয়ে অ্যাডভোকেট মাহবুবুর রহমান মাসুম জানান, ছোটবেলার প্রচুর স্মৃতি আছে। ঈদ আসলেই বন্ধুদের সাথে বের হয়ে যাওয়া। বাবা-মা,ভাইবোন সবার সাথে একসাথে ঈদের দিন গুলো অনেক আনন্দের ছিল। আজকে বাবা-মা কেউ বেঁচে নেই। তবে সময়ের সাথে সবকিছুরই পরিবর্তন হয় এখন অনুভূতিরও। অ্যাডভোকেট মাহবুবুর রহমান মাসুম তাঁর পরিবার, বন্ধু-বান্ধব, সহকর্মী,শুভানুধ্যায়ীসহ সকলকে ঈদের অগ্রীম শুভেচ্ছা জানিয়ে সকলের সু-স্বাস্থ্য কামনা করেন।

এই বিভাগের আরো খবর