বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

আবাসিক এলাকায় চুনের ফ্যাক্টরী, পরিবেশ দূষণ

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০১৯  

সোনারগাঁ (যুগের চিন্তা ২৪) : সোনারগাঁ উপজেলার পঞ্চমীঘাট বাজার সংলগ্ন আবাসিক এলাকায় একটি প্রভাবশালী মহল অবৈধ গ্যাস সংযোগ নিয়ে চুনের ফ্যাক্টরী স্থাপনের মাধ্যামে মারাত্মক পরিবেশ দূষণ করছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় ক্ষতিগ্রস্থ গ্রামবাসী প্রশাসনের নিকট ফ্যাক্টরীটি উচ্ছেদের জোড়ালো দাবি জানিয়েছে। 


এলাকাবাসী জানায়, উপজেলার সাদিপুর ইউনিয়নের গোলনগর এলাকার আব্দুল বাতেনের ছেলে নজরুল ইসলাম স্থানীয় একটি প্রভাবশালী মহলের ছত্রছায়ায় অবৈধ গ্যাস সংযোগ নিয়ে পঞ্চমীঘাট বাজার সংলগ্ন বিএসসি মাস্টারের বাড়ির বিপরীত পাশে আবাসিক এলাকায় একটি চুনের ফ্যাক্টরী স্থাপন করেছে। এই ফ্যাক্টরীর তাপ ও ধোঁয়ায় মারাত্মকভাবে পরিবেশ দূষিত হচ্ছে। এছাড়া নানাখী মধ্যপাড়াসহ আশপাশের প্রতিটি গ্রামের ফল ও ফুলের গাছ, কৃষকদের মাঠের ফসল নষ্ট হয়ে যাচ্ছে এবং গ্রামবাসী নানা ধরনের রোগে আক্রান্ত হচ্ছে। 


এলাকাবাসীর অভিযোগ, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই আবাসিক এলাকায় স্থাপিত এই চুনের ফ্যাক্টরীতে যে কোন মুহূর্তে ভয়াবহ অগ্নিকাণ্ড ও হতাহতের ঘটনা ঘটতে পারে। তাই অবিলম্বে এই ফ্যাক্টরীটি উচ্ছেদের জন্য তারা প্রশাসনের নিকট জোড়ালো দাবি জানিয়েছেন।


এ ব্যাপারে চুনের ফ্যাক্টরীর মালিক নজরুল ইসলামের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে ফ্যাক্টরীতে পাওয়া যায়নি। এ সময় তার মুঠোফোনও বন্ধ ছিলো।  

এই বিভাগের আরো খবর