বুধবার   ১৭ এপ্রিল ২০২৪   বৈশাখ ৩ ১৪৩১

আবারো আলীগঞ্জ মাঠ রক্ষার দাবি, জেলা প্রশাসকের আশ্বাস

প্রকাশিত: ৭ জুলাই ২০১৯  

বিশেষ প্রতিনিধি (যুগের চিন্তা ২৪) : বিশ্ব যখন ক্রিকেট উন্মাদনায় ব্যস্ত, ঠিক তখনই একমাত্র খেলার মাঠটি রক্ষায় বিপাকে পরেছেন নারায়ণগঞ্জের আলীগঞ্জবাসী । প্রায় দশ লাখ মানুষের একমাত্র উন্মুক্ত খেলার মাঠ “আলীগঞ্জ খেলার মাঠটি” এখানকার সকল বয়সের মানুষ শারীরিক বিকাশের কেন্দ্রবিন্দু। ঐতিহ্যবাহী খেলার মাঠটি নষ্ট করে সরকারি কর্মচারীদের আবাসন নির্মাণ করা হবে। নারায়ণগঞ্জে সদ্য যোগ দেয়া জেলা প্রশাসক জসিম উদ্দিনও মাঠটি রক্ষায় উচ্চ পর্যায়ে আলোচনা করে কার্যকর ভূমিকা রাখবেন এমনটিই আশ্বাস দিয়েছেন তিনি। 

 

নারায়ণগঞ্জের ফতুল্লার কুতুরপুর ইউনিয়নে অবস্থিত আলীগঞ্জ খেলার মাঠ। দেশ স্বাধীনের পর বুড়িগঙ্গা নদীর তীর ঘেষে গঠে উঠা মাঠটি এখানকার ক্রীড়া প্রেমীদের কাছে খেলাধুলার একমাত্র কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে। রাজধানী ঢাকার পোস্তগোলা থেকে নারায়ণগঞ্জের পঞ্চবটি পর্যন্ত প্রায় ১০ লাখ মানুষের পছন্দের উন্মুক্ত স্থান এই আলীগঞ্জ খেলার মাঠ।  

 

২০১৬ সালে ফতুল্লায় সরকারি কর্মচারীদের জন্য একটি আবাসন গড়তে প্রকল্প নেয় সরকার। এ প্রকল্পের আটটি ভবনের মধ্যে চারটির নির্মাণ কাজ এরই মধ্যে প্রায় শেষ বাকি চারটি ভবন খেলার মাঠের জায়গায় করার কথা রয়েছে। এতে উদ্বিগ্ন এলাকাবাসী।

 

আলীগঞ্জে ক্লাবের সভাপতি কাউসার আহম্মেদ পলাশ বলেন, ১৯৮৫ সাল থেকে এই আলীগঞ্জ মাঠে আমরা খেলাধুলা করছি। মাঠটি চলে গেলে যুব সম্প্রদায় আর তখন মাঠে থাকবেনা। হয় তারা মাদকের সাথে সম্পৃক্ত হবে নয়তো সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ে মেতে থাকবে।

 

আলীগঞ্জের যুবক ইমরান জানান, মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমাদের দাবি তিনি যেন এ মাঠটি স্থায়ীভাবে ব্যবস্থা করে দেন। 

 

আলীগঞ্জ মাঠ রক্ষা আন্দোলনের সদস্য শাহাদাৎ হোসেন সেন্টু বলেন, মাঠরক্ষায় ২৫ হাজার মানুষের গণস্বাক্ষরের মাধ্যমে প্রধানমন্ত্রীর দপ্তরে স্মারকলিপি পাঠিয়েছি। মাঠরক্ষায় আমরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করি। 

 

আলীগঞ্জের স্থানীয় বাসিন্দা রহমত মিয়া জানান,  এমাঠে আসলে আমাদের কৈশোরের কথা মনে পড়ে যায়। এ মাঠে খেলে ক্রিকেট ফুটবলসহ বিভিন্ন খেলায় স্টার হয়েছেন অনেকেই, দেশের তারকা খেলোয়ারা খেলেছেন এখানেই। 

 

স্থানীয়দের দাবি, মাদক,সন্ত্রাস থেকে কোমলমতি সোনামনিদের রক্ষায় মাঠটি অতি প্রয়োজন এখানকার বাসিন্দাদের। আর তাই সেটিকে রক্ষায় মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন ফতুল্লার আলীগঞ্জবাসী। এব্যাপারে আশ্বাসও দিয়েছেন জেলাপ্রশাসক। 

 

জেলা প্রশাসক জসিম উদ্দিন জানান, সুস্থ্য শরীরের জন্য খেলাধুলার কোন বিকল্প নেই।  আমাদের খেলার মাঠ কমে যাচ্ছে। আলীগঞ্জের এমাঠের বিষয়টি গণপূর্তের নির্বাহী প্রকৌশলীসহ উচ্চ পর্যায়ে আলোচনা করে মাঠ রক্ষায় কাজ করারও আশা প্রকাশ করেন তিনি।
 

এই বিভাগের আরো খবর