বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

আন্দোলনের অংশ হিসেবেই নির্বাচনে অংশগ্রহণ : এড. দিপু 

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২০  

যুগের চিন্তা রিপোর্ট : আন্দোলন ও প্রতিবাদের অংশ হিসেবেই নির্বাচনে অংশগ্রহণ করেছেন বলে জানিয়েছেন বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের কেন্দ্রীয় সদস্য ও জেলা আইনজীবী সমিতির চারবারের সভাপতি এড.আনিসুর রহমান দিপু। বুধবার (১৫ জানুয়ারি) আদালতপাড়ায় নির্বাচন কমিশনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ ও গণতান্ত্রিক সমন্বয় পরিষদ যৌথ প্যানেলের ১৭ প্রার্থীর মনোনয়নপত্র দাখিলের পর তিনি এসব কথা বলেন।  

 

এড.দিপু বলেন, প্রধান নির্বাচন কমিশনার বয়োজ্যেষ্ঠ এবং শারীরিকভাবে অসুস্থ। তিনি সবসময় সঠিক সিদ্ধান্ত দিতে না পারায় নানা সমস্যা তৈরি হয়, এমনকি পেশাগত দায়িত্বও পালন করতে পারেননা। তাই আমাদের দাবি ছিলো একটি নিরপেক্ষ নির্বাচন কমিশনার। 


জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী জানিয়ে এড.দিপু বলেন, আমাদের প্যানেলে যারা আছে কেউ ছাত্র রাজনীতি, কেউ ছাত্রলীগ, কেউ প্রগতিশীল এবং মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী আইনজীবীদের নিয়ে প্যানেল দেয়া হয়েছে। আমাদের প্যানেলের সদস্যদের অতীতে স্বৈরাচার ও সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে লড়াই করার ইতিহাস রয়েছে। প্যানেলে আমরা যাদের নিয়েছি তাদের প্রত্যেকেই রাজপথে আন্দোলন করেছে, সংগ্রাম করেছে। বঙ্গবন্ধু আওয়ামী পরিষদ ও গণতান্ত্রিক আইনজীবী পরিষদ ঐক্যবদ্ধভাবে নির্বাচন করছে বলে জানান তিনি।  


নির্বাচনে কোন কিসের বাধা এমন প্রশ্ন রেখে আনিসুর রহমান দিপু বলেন, এটা ট্রেড ইউনিয়ন নির্বাচন নয়, এটি ডাবল গ্রাজুয়েটদের নির্বাচন। যার যার স্বাধীন ইচ্ছা ও মতামত নিয়ে নির্বাচন করবে, বাধার প্রশ্ন আসে কোথা থেকে। বিভিন্ন সময়ে আমরা আইনজীবী সমিতিতে নির্বাচিত হয়েছি, দায়িত্ব পালন করেছি, আমরা পরীক্ষিত, সবাই আওয়ামী লীগের, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী।

 

তাই আমরাই বিজয়ী হবো।  এসময় মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান এড.মাহমুদা মালা, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ও সাবেক পিপি এড.আসাদুজ্জামান আসাদ, ন্যাপ নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক এড.আওলাদ হোসেনসহ প্যানেলের আইনজীবীরা উপস্থিত ছিলেন।    


এরপর এই প্যানেলের আইনজীবীরা জয় বাংলা বলে স্লোগান দেন এবং আদালতপাড়ায় শোডাউন করেন। এরআগে এড.আনিুসর রহমান দিপুকে সভাপতি এবং এড.হাবিব আল মুজাহিদ পলুকে সেক্রেটারি করে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ ও গণতান্ত্রিক সমন্বয় পরিষদের পক্ষ থেকে যৌথ প্যানেল থেকে ১৭ জন মনোনয়নপত্র জমা দেন। সিনিয়র সহসভাপতি হিসেবে এড.আনোয়ার হোসেন, সহসভাপতি মো.জসিম উদ্দিন, যুগ্ম সম্পাদক এড.সোহেল মিয়া, কোষাধ্যক্ষ এড.আল মামুন ভূঞা, আপ্যায়ন সম্পাদক হিসেবে এড.মামুন সিরাজুল মজিদ মামুন, লাইব্রেরী সম্পাদক হিসেবে এড.নজরুল ইসলাম, ক্রীড়া সম্পাদক হিসেবে এড.সোহেল আজাদ, সাহিত্য ও সাংস্কৃতিক পদে এড.রঞ্জিত চন্দ্র দে, সমাজসেবা সম্পাদক পদে এড.রোমেল মোল্লা, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক পদে এড.এমদাদ হোসেন এবং কার্যকরী সদস্য হিসেবে এড.ওয়ালীউল্লাহ ওলী, এড.মাসুম ভূঁইয়া, এড. ইখতিয়ার হাবিব, এড.আলী আকবর, এড.মো.আব্দুর রহিম মনোনয়নপত্র জমা দেন।


প্রসঙ্গত, ৯ জানুয়ারি আইনজীবী সমিতির এজিএমে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে আখতার হোসেনের নাম ঘোষণার পর ত্রিধাবিভক্ত হয়ে পড়েন আইনজীবীরা।

এই বিভাগের আরো খবর