শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

আদমজীর রেহানের ১৬তম মৃত্যু বার্ষিকীতে আলোচনা সভা ও দোয়া

প্রকাশিত: ২৩ মে ২০১৯  

সিদ্ধিরগঞ্জ (যুগের চিন্তা ২৪) : বিলুপ্ত আদমজীর শ্রমিক নেতা বীর মুক্তিযোদ্ধা মরহুম রেহান উদ্দিন স্মৃতি পরিষদের উদ্যোগে বৃহস্পতিবার আদমজীর সিবিএ’র প্রবীণ নেতা রেহান উদ্দিন রেহানের ১৬তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 


সভায় উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা মরহুম রেহান উদ্দিন স্মৃতি পরিষদের উপদেষ্টা মোঃ রিয়াজ উদ্দিন রেনু, বেগম সুফিয়া রেহান, সভাপতি মজিবর রহমান মন্ডল, সাধারণ সম্পাদক মোঃ সাদেকুর রহমান, সহ-সভাপতি মোঃ জালাল উদ্দিন, সহ-সভাপতি মোঃ সামাদ মোল্লা, সাংগঠনিক সম্পাদক আলী আজগর খোকন, সদস্য জোবায়ের আলম হীরা। 


এছাড়াও কেন্দ্রীয় জাতীয় শ্রমিকলীগের ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মোঃ শাহাবুদ্দিন, নারায়ণগঞ্জ মহানগরের ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক মোঃ আতাউর রহমান, সিদ্ধিরগঞ্জ থানা শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের সভাপতি জহিরুল ইসলাম রিফাত। 


সভাপতি মজিবর মন্ডল বলেন, এশিয়া মহাদেশের সর্ববৃহৎ পাটকল আদমজী জুট মিল। আদমজী জুট মিল মানেই রেহান সাহেব। বাংলার সোনালী আঁশের ইতিহাস জানতে গেলে যেমন আদমজীকে বাদ দিয়ে ইতিহাস হবেনা। তেমনি রেহান উদ্দিনকে বাদ দিয়ে আদমজী জুট মিলের ইতিহাস হবেনা। বাল্যকাল থেকেই গরিব দুঃখি মেহনতি মানুষের পাশে থেকে সারাটা জীবন আন্দোলন সংগ্রাম করে কাটিয়েছেন। 


প্রসঙ্গত, ১৯৬৯ সনে শ্রমিক ইউনিয়নের (সিবিএ) সিনিয়র সহ-সভাপতির দায়িত্ব পালন করেছেন। স্বাধীনতা যুদ্ধ চলাকালীন রণাঙ্গণের সফলতার সাথে বীর মু্িক্তযোদ্ধা কমান্ডারের দায়িত্ব পালন করেছেন। স্বাধীনতার পর তিনবার সুমিলপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। 


ইহার মধ্যেই একবার জেল থেকে চেয়ারম্যান পাশ করেছেন। ১৯৯০ সনে জেলখানা থেকে আদমজী পাটকল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সিবিএ সভাপতি নির্বাচিত হয়েছে। ইহা ছাড়া জাতীয় শ্রমিকলীগের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি ও কার্যকরী সভাপতির দায়িত্ব পালন করেছেন। 


তিনি আদমজী পাটকল শ্রমিকলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। বাদ আসর এলাকার গণমান্য ব্যক্তিবর্গ নিয়ে আদমজী কবরস্থানে মরহুম রেহান উদ্দিন রেহানের কবরে পুষ্পস্তবক ও জিয়ারত করেন। ইফতার ও দোয়া মাহফিলের মাধ্যমে মরহুমের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। 
 

এই বিভাগের আরো খবর