বুধবার   ২৪ এপ্রিল ২০২৪   বৈশাখ ১০ ১৪৩১

আদম বেপারীর প্রতারণা : হাতিয়ে নিল ২ কোটি  ১৮ লাখ টাকা !

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২০  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : তারা একটি সংঘবদ্ধ প্রতারক চক্র। মানুষকে বিদেশে পাঠানোর কথা বলে টাকা হাতিয়ে নেয়াই তাদের কাজ। এমনি একটি চক্রের  খপ্পরে পড়ে সর্বশান্ত হয়েছে ফতুল্লার ভূঁইঘরের রেহানা ও তার পরিবার। 


প্রতারক চক্রের হাতে তিনিসহ বিভিন্ন ব্যক্তি ৫২টি পাসপোর্ট বাবদ ২ কোটি ১৮ লাখ টাকাও তুলে দিয়েছেন। এ ব্যাপারে দুদকে একটি লিখিত অভিযোগ দেয়ার পর ফতুল্লা মডেল থানায় সোমবার রেহানা বেগম বাদী হয়ে সোমবার দুপুরে মোহাম্মদ আলী ওরফে রাজু আহম্মেদ (৪৭),মাহাবুল(৩৮),আবু তাহের প্রধান (৪০) কে আসামী করে একটি লিখিত অভিযোগ দিয়েছেন। 

ভুক্তভোগী রেহানা বেগম জানান,তার প্রবাসী ভাইয়ের সাথে রাজু নামের এক ব্যক্তির বিদেশে পরিচয় হয়। রাজুর বাংলাদেশের কাকরাইল এলাকায় একটি একটি রিক্রুটিং এজেন্সি রয়েছে।  তিনি ও  তার ভাই প্রতারক চক্রের খপ্পরে পড়েছে এ বিষয়টি তারা বুঝতে পারেনি। এক পর্যায়ে রাজুসহ অপর প্রতারক চক্র রেহানাকে বিদেশে পাঠানোর জন্য লোক জোগাড় করতে বলে। 


এরই সূত্র ধরে রেহানা জাপানে যাওয়ার জন্য তার পাসপোর্ট জমা দেয়। পর্যায়ক্রমে ঐ চক্রের হাতে ৫২টি পাসপোর্ট বাবদ ফতুল্লার ভূঁইঘর এলাকাসহ রিক্রুটিং অফিসে দেয়া মোট ২ কোটি ১৮ লাখ টাকা তুলে দিয়েছেন তিনি। টাকা দেয়া বাবদ ৮৪ লাখ টাকার একটি রশিদ রেহানাকে প্রদান করেছিলেন রিক্রুটিং এজেন্সির পক্ষ থেকে। 


৫২ জনের অনেককে ফিঙ্গার প্রিন্টও নেয়া হয়েছিল। দেয়া হয়েছিল ভিসা এবং টিকেটও। কিন্তু সেই ভিসাগুলো পরবর্তীতে জাল প্রমানিত হয়। আর এর পরই টনক নড়ে রেহানাসহ অন্যদের। এ নিয়ে রাজুসহ তার সহযোগীদের টাকা ফেরত দিতে বললে শুরু তারা করে নানা তাল বাহানা।


রেহানা আরো জানায়,তাদের দেয়া টাকা ফেরত চাওয়ার চক্রের সদস্যদের দ্বারা সাজানো মামলারও আসামী হতে হয়েছে। অপরদিকে যারা রেহানাকে বিশ্বাস করে রিক্রুটিং এজেন্সিতে টাকা দিয়েছেন তারাও রেহানাকে টাকার জন্য চাপ প্রয়োগ করছে। তবে এর মধ্যে  প্রতারণার শিকার বেশির ভাগই তার আত্মীয় স্বজন রয়েছে বলেও তিনি জানান। গত ১৮ জানুয়ারী মাহাবুলের বাড়িতে গিয়ে টাকা ফেরত চাওয়ায় তাদেরকে বিভিন্নভাবে হুমকি দেয়া হয়েছে বলেও জানান তিনি। 


প্রতারিত হওয়ার পর তিনি দুদুকেও একটি লিখিত অভিযোগ দিয়েছেন প্রতারক চক্রের বিরুদ্ধে। এবার তিনি বাদী হয়ে ফতুল্লা মডেল থানায় চক্রের সদস্যদের বিরুদ্ধে একটি অভিযোগ দিয়েছেন। অভিযুক্তরা হলেন,ডিএমপি কাকরাইল এলাকার শরীফ এন্টারপ্রাইজের স্বত্বাধীকারী মোহাম্মদ আলী ওরফে রাজু, ফতুল্লার বক্তাবলীর পূর্বগোপালনগর এলাকার মাহাবুল,শরীফ এন্টার প্রাইজের ম্যানেজার আবু তাহের প্রধান । 

এব্যাপারে দুদকের সহকারী পরিদর্শক আল আমিন জানান, প্রতারনার অভিযোগ এনে রেহানা নামের এক নারী একটি অভিযোগ দিয়েছে। অভিযোগটি তদন্ত করা হচ্ছে।


এব্যাপারে ফতুল্লা মডেল থানার অফিসার ইনচার্জ মো. আসলাম হোসেন বলেন, প্রতারণার অভিযোগ হয়েছে কিনা আমার জানা নেই। যদি অভিযোগ হয়ে থাকে তাহলে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
 

এই বিভাগের আরো খবর