শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

আগামীকাল দিন-রাত সমান থাকবে

প্রকাশিত: ২০ মার্চ ২০১৯  

যুগের চিন্তা ২৪ : চৈতালি পুর্ণিমায় আজ আকাশে যে চাঁদ উঠবে তা-ই ‘সুপারমুন’। এটি স্বাভাবিকের চেয়ে ১৪ শতাংশ বড়। আজ রাতে এই সুপারমুন পৃথিবীর আরো ২৫ হাজার কিলোমিটার কাছে আসবে। এর ফলে আগামীকাল দিন-রাত থাকবে সমান। 

নাসার বিজ্ঞানীদের বরাতে সিএনএন, ওয়াশিংটন পোস্ট, ফক্স নিউজসহ আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো এই তথ্য জানিয়েছে। 

এতে বলা হয়েছে, চলতি বছর এটাই সর্বশেষ সুপারমুন। এই সুপারমুনের অপার্থিব সৌন্দর্য বাংলাদেশে দেখা যাবে আজ বুধবার ২০ মার্চ দিবাগত রাত ৩টা ৫৮ মিনিটে। যা ২০ মার্চ ৫টা ৫৮ মিনিটে আমেরিকায় দেখা যাবে।

ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেলের এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘অনুভূ’ সময়ের কাছাকাছি সূর্য, পৃথিবী ও চাঁদ প্রায় একটি সরল রেখায় অবস্থান করার কারণে পূর্ণচন্দ্র হবে। দৃশ্যমান চাঁদের চাইতে বড় ও উজ্জ্বল দেখাবে। 

এদিকে গবেষকরা চাঁদের এই অবস্থাকে বলেন অনুভূ পূর্ণচন্দ্র বা পেরিজি ফুলমুন। নাসার মতে, পৃথিবীর সঙ্গে চাঁদের দূরত্ব অনুযায়ী ‘সুপারমুন’ কত বড় দেখাবে, তা নির্ভর করে। স্বাভাবিক সময়ে আমরা চাঁদকে যতটুকু দেখি, সুপারমুনের সময়ে এই চাঁদ দেখতে প্রায় ১৪ ভাগ বড় হয়। পাশাপাশি উজ্জ্বল্যও  ৩০ ভাগ বেড়ে যায়। 

নাসার মতে, এ সময় চাঁদ পৃথিবী থেকে ২ লাখ ২১ হাজার ৭৩৪ মাইল (৩ লাখ ৬০ হাজার কিলোমিটারেরও কম) দূরত্বে অবস্থান করবে। পৃথিবী থেকে চাঁদের গড় দূরত্ব ৩ লাখ ৮৪ হাজার ৪০২ কিলোমিটার। বিশ্ববাসী আবারো আরেকটি সুপারমুন দেখতে পাবেন ২০৩০ সালের ৯ ফেব্রুয়ারি।

এদিকে সূর্য প্রতি বছর ২১ মার্চ উত্তর থেকে দক্ষিণ পর্যন্ত কল্পিত বিষূব রেখা অতিক্রম করবে। ঠিক এ সময় সূর্য দক্ষিণ গোলার্ধের এলাকা থেকে উত্তর গোলার্ধে প্রবেশ করবে। এ ঘটনাটি বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন সময় ঘটবে। কোথাও ১৯ মার্চ আবার কোথাও ২০ মার্চ। এছাড়া পৃথিবীর কোনো কোনো এলাকায় ২১ মার্চ হয়। বাংলাদেশে বৃহস্পতিবার দিবাগত রাত ৩টা ৫৮ মিনিটে এই ঘটনাটি ঘটবে।

এই বিভাগের আরো খবর