শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

আইনজীবী সমিতির নির্বাচন : প্রতিযোগিতা করে দুই প্যানেলের প্রচারণা

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২০  

যুগের চিন্তা রিপোর্ট : নারায়ণগঞ্জ বারের নির্বাচনে বিএনপি ও আওয়ামীপন্থী দুই প্যানেলের প্রার্থীরা প্রতিযোগিতা করে প্রচারণায় অংশ নিয়েছেন। দুই প্যানেলের প্রার্থীরাদের মুখোমুখি এমন প্রচারণায় নির্বাচনী উত্তাপ ছড়িয়েছে আদালতপাড়ায়। সাধারণ আইনজীবীরাও দূর থেকে এই দৃশ্য উপভোগ করেছেন। বুধবার দুপুরে আদালতপাড়ায় প্রচারণায় নামে আওয়ামীপন্থী মোহসীন-মাহবুব প্যানেলের প্রার্থীরা।

 

প্রায় একই সময় আদালতপাড়ায় মূল ফটকের সামনে বিএনপিপন্থী হুমায়ূন-জাকির পরিষদের আইনজীবীরাও প্রচারণা চালানোর প্রস্তুতি নিতে থাকে। দুই প্যানেলের প্রার্থীরাসহ আইনজীবী নেতারা যার যার প্যানেলের পক্ষে স্লোগান ধরেন, তারা দীর্ঘদিন পরস্পরেরর সাথে একত্রিত হয়ে দ্বিমুখী স্লোগান তোলেন। এতে উত্তেজনা তৈরি হয়। এরপর বিএনপিপন্থী জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ প্যানেলের প্রার্থীরা সেখান থেকে মিছিল নিয়ে বেরিয়ে যান। অপরদিকে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ প্যানেলের প্রার্থীরাও বিপরীত দিকে মিছিল নিয়ে বের হন। পরে দুই প্যানেলের প্রার্থীরাই মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশ করেন।     


বিএনপিপন্থী সমাবেশে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ প্যানেলের পক্ষে মহানগর বিএনপির সিনিয়র সহসভাপতি ও বারের সাবেক সভাপতি এড.সাখাওয়াত হোসেন খান বলেন, আইনজীবীদের ভোটকে ভয় পায়। প্রহসনের নির্বাচন কমিশন গড়ে তারা জিততে চায়। অথর্ব নির্বাচন কমিশন একটি প্যানেলের পক্ষে কাজ করছে। নতুন নির্বাচন কমিশন গঠন করে পুনরায় নির্বাচন দিতে হবে।

 

অতীতেও এই নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচন দিতে পারে নাই। আদালত অঙ্গনে নির্বাচনী পরিবেশ নেই। আদালত অঙ্গনকে কুলষিত করার জন্য নানারকম চেষ্টা করছে। যে কমিশন নির্বাচনের পরিবেশ ঠিক করতে পারেনা তারা কখনোই সুষ্ঠু নির্বাচন দিতে পারবেনা। আমরা এই নির্বাচনকে আন্দোলন হিসেবেই নিয়েছি। 


সভাপতি প্রার্থী এড.সরকার হুমায়ুন কবির বলেন, তারা সরকারি দল, সরকারি দলের এপিপি দিয়েই নির্বাচন কমিশন বানিয়েছে। এই নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবেনা জেনেও আমরা নির্বাচনে অংশ নিয়েছি। আইনজীবীদের অধিকার আদায়ের জন্যই নির্বাচনে অংশ নিয়েছি। ভোট দেয়ার সুযোগ পেলে আইনজীবীরা আমাদেরই বিজয়ী করবেন। 


এসময় মহানগর বিএনপির সিনিয়র সহসভাপতি এড.জাকির হোসেন, আইনজীবী নেতা এড.আব্দুল হামিদ খান ভাষানী, এড.খোরশেদ মোল্লা, এড.মশিউর রহমান শাহিন, সেক্রেটারি পদপ্রার্থী এড.আবুল কালাম আজাদ জাকির, সিনিয়র সহসভাপতি পদে এড.রফিক আহমেদ, সহসভাপতি সাদ্দাম হোসেন, যুগ্ম সম্পাদক মোহাম্মদ আলম খান, কোষাধ্যক্ষ এড.শাহাজাদা দেওয়ান, আপ্যায়ন সম্পাদক হিসেবে এড.আহসান হাবিব ভূইয়া, লাইব্রেরী সম্পাদক হিসেবে এড.জাহিদুল ইসলাম মুক্তা, ক্রীড়া সম্পাদক হিসেবে এড.জিয়াউল আহম্মেদ জিয়া, সাহিত্য ও সাংস্কৃতিক পদে এড.সারোয়ার জাহান, সমাজসেবা সম্পাদক পদে গোলাম সারোয়ার, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক পদে আলী হোসাইন, কার্যকরী সদস্য পদপ্রার্থী হেলাল উদ্দিন চৌধুরী, হাবিবুর রহমান হাবিব, এড.হাফিজুর রহমান, এড.মজিবুর রহমান এবং এড.আয়নাল হক উপস্থিত ছিলেন। 


অপরদিকে মিছিলের মাধ্যমে প্রচারণা শেষে সংক্ষিপ্ত সমাবেশ করে আওয়ামীপন্থী সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ প্যানেলও। বক্তব্যে মহানগর আওয়ামী লীগের আইন সম্পাদক ও পিপি এড.ওয়াজেদ আলী খোকন বলেন, আমাদের প্যানেলকে এমপি শামীম ওসমান, সেলিম ওসমান, আইনজীবী নেতা এড.আনিসুর রহমান দিপু, এড. খোকনসাহাসহ আওয়ামী লীগ নেতৃবৃন্দ সমর্থন দেয়ার পর মাননীয় মন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতিক), এমপি নজরুল ইসলাম বাবু, এমপি লিয়াকত হোসেন খোকাও সমর্থন দিয়েছেন। সব নেতারা, সাধারণ ভোটাররা আমাদের এই প্যানেলের পক্ষে তাই আমাদের প্রার্থীরা অবশ্যই জয়ী হবেন।


সভাপতি প্রার্থী এড.মোহসীন মিয়া বলেন, বারের উন্নয়নের স্বার্থেই আমাদের প্যানেলকে বিজয়ী করা জরুরি। সাধারণ আইনজীবীরা আমাদের সাথেই আছেন। আমরা বিজয়ী হলে বারের উন্নয়নের জয়যাত্রা অব্যাহত থাকবে।  


এসময় জেলা আওয়ামী লীগের আইনসম্পাদক এড.মাসুদুর রউফ, এড.আব্দুর রশীদ, এড.শামসুল ইসলাম ভূঁইয়া,্ এড.তারাজ উদ্দিন, এড.সেলিনা ইয়াসমিন, এপিপি এড.জাসমিন,  সেক্রেটারি পদে এড.মাহবুবুর রহমান, সিনিয়র সহসভাপতি পদে এড.বিদ্যুত কুমার সাহা, সহসভাপতি তাজুল ইসলাম, যুগ্ম সম্পাদক বরুণ চন্দ্র দে, কোষাধ্যক্ষ এড.মনিরুজ্জামান কাজল, আপ্যায়ন সম্পাদক হিসেবে এড.আবুল বাশার রুবেল, লাইব্রেরী সম্পাদক হিসেবে এড.মাহমুদুল হক মমিন, ক্রীড়া সম্পাদক হিসেবে এড.মো.রাশেদ ভূঁইয়া, সাহিত্য ও সাংস্কৃতিক পদে এড.ফাহমিদা আক্তার সিমী, সমাজসেবা সম্পাদক পদে হাসিবুল হাসান রনি, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক পদে নুসরাত জাহান তানিয়া, কার্যকরী সদস্য পদে মো.আসাদুল্লাহ সাগর, দেলোয়ার হোসেন সুজন, এড. মো.কামরুল হাসান, এড.কামরুন নেসা এবং এড.মো.আজিম ভূঁইয়া উপস্থিত ছিলেন। 


তবে দুই প্যানেলের প্রার্থীরা প্রচারণা চালালেও তা দেখে দমে যাননি দিপু-পলু পরিষদ প্যানেলের দুই প্রার্থী মামুন সিরাজুল মজিদ এবং রোমেল মোল্লা।  
 

এই বিভাগের আরো খবর