বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

অবৈধ বাড়ির দখল ছাড়তে বাধ্য হলেন সেই নীলা

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০১৯  

যুগের চিন্তা ২৪ : সরকারি জমি দখল করে বহুতল আলিশান ভবন নির্মাণ করেছেন রূপগঞ্জ উপজেলার আলোচিত ভাইস চেয়ারম্যান ফেরদৌসী আলম নীলা। এমন অভিযোগ বহু আগের থেকেই। এ নিয়ে দুদুকেও গণশুনানি হয়।

তবে, নীলার সাফ জবাব, তিনি সরকারি জমি দখল করেননি। অবশেষে প্রমাণিত হয়েছে তিনি সরকারি জমি দখর করেই বাড়ি নির্মাণ করেছেন। অতঃপর সাধের সে বাড়িটি তাকে শেষতক ছাড়তেই হয়েছে।

এদিকে, বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) সকালের দিকে সরকারি ৬ শতাংশ খাস জমি দখল করে গড়ে উঠা নীলার বহুতল ভবন ভেঙ্গে গুড়িয়ে দেয়ার নির্দেশনা দেন জেলা প্রশাসক। কিন্তু উচ্ছেদকারী দল ঘটনাস্থলে আসার পূর্বেই রাগে ক্ষোভে আর অভিমানে মহিলা ভাইস চেয়ারম্যান ফেরদৌসী আলম নীলা নিজস্ব শ্রমিক নিয়োগ করে বাড়িটি ভেঙে তা ছেড়ে বেরিয়ে আসেন।

উপজেলা সহকারী কমিশনার ভুমি তরিকুল ইসলাম জানান, গত ২৩ অক্টোবর রূপগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে দূর্নীতি দমন কমিশন (দুদক) এর শুনানী অনুষ্ঠিত হয়। এসময় রূপগঞ্জ উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফেরদৌসী আলম নীলা উপজেলার ইছাপুরা এলাকায় ৬ শতাংশ সরকারি খাস জমি দখল করে ৩ তলা বিশিষ্ট একটি বিলাস বহুল বাড়ি নিমার্ণ করেছে বলে শুনানিতে অভিযোগ উঠে। তবে ফেরদৌসী আলম নীলা সরকারি জমি দখলের বিষয়টি অস্বীকার করেন।

তিনি বলেন, দুদক কমিশনার সরকারি জমি দখলের বিষয়টি তদন্ত করতে জেলা প্রশাসক জসিম উদ্দিনকে দায়িত্ব প্রদান করেন। পরে তদন্ত করে সরকারি খাসের ৬ শতাংশ জমি দখল করে বিলাশ বহুল বাড়ি নির্মাণের বিষয়টির সত্যতা পায় প্রশাসন। 
এর ফলে বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসক জসিম উদ্দিন সরকারি খাস জমিতে থাকা তিনতলা বিশিষ্ট বাড়িটি ভেঙ্গে গুড়িয়ে দিয়ে সরকারি জমি দখলমুক্তের নির্দেশ প্রদান করেন। কিন্তু প্রশাসন উচ্ছেদ অভিযান পরিচালনা করার আগেই ফেরদৌসী আলম নীলাসহ পরিবারের লোকজন শ্রমিক দিয়ে বাড়িটি ভেঙ্গে সরকারি জমিটি দখলমুক্ত করে দেন।

তবে এ বিষয়ে রূপগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফেরদৌসী আলম নীলা বলেন, ওই বাড়ি কিংবা জমির মালিক আমি নই। ওটা আমার দেবর জামানের মালিকানাধীন। আর এই জমি নিয়ে মামলা রয়েছে। আর দুদকের শুনানিতে ১০২ ও ১০৩ দাগের ইছাপুরার একটি রাস্তার। এই বাড়ির জমি সরকারি না। আমাদের ওই বাড়ি ভেঙ্গে নতুন করে তৈরি করবো তাই নিজেরাই ভেঙ্গে দিয়েছি।

 

এই বিভাগের আরো খবর