শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

অনাথ শিশুর পড়ালেখার দায়িত্ব নিলেন ওসি নজরুল

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২০  

আড়াইহাজার (যুগের চিন্তা ২৪) : আড়াইহাজার থানার ওসি নজরুল ইসলাম স্বপ্না (৯) নামে এক অনাথ শিশুর পড়ালেখার দায়িত্ব নিয়েছেন। জানা গেছে, শিশুটির বাবা আমির হোসেন থেকেও নেই। তিনি দীর্ঘদিন ধরে মানসিক বিকারগ্রস্ত। ৯ মাস বয়সেই মা তাকে রেখে অন্যত্র চলে গেছেন। 

এর পর থেকে স্থানীয় কল্যান্দী বালিয়াপাড়া এলাকায় দাদী নুর জাহান তাকে লালন-পালন করে যাচ্ছেন। সে বর্তমানে স্থানীয় কল্যান্দী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় শ্রেণিতে পড়ছে। 

তবে অর্থের অভাবে শিক্ষা উপকর কেনতে পারছিল না। এতে শিশুটির পড়ালেখায় প্রতিবন্ধকাতার সৃষ্টি হয়ে পড়েছিল। বেশ কিছু দিন হলো সে তার বিদ্যালয়েও যেতে পারছিল না। থানার ওসি নজরুল ইসলাম তার পড়ালেখার দায়িত্ব নিয়েছেন। ওসি’র এমন মানসেবায় অনেকেই মুগ্ধ হয়েছেন। 

ওসি নজরুল ইসলাম বলেন, শিশুর দাদী নুর জাহান থানার ভেতরে গাছের শুঁকনো ঢালপালা ও পাতালতা কুঁড়াচ্ছিলেন। তার পাশে নাতনি স্বপ্নাও ছিল। বিষয়টি আমার মনে নাড়া দেয়। এক পর্যায়ে আমি তাকে ডেকে আনি। তাদের কাছ থেকে জানা যায়, স্বপ্নার মা তাকে ৯ মাস বয়সেই রেখে অন্যত্র চলে গেছেন। বাবা আমির হোসেন দীর্ঘদিন ধরেই মানসিক বিকারগ্রস্ত হয়ে আছেন। এতে শিশুটিকে পালন-পালন করার মতো তেমন কেউ নেই। দাদীই তার একমাত্র ভরসা। 

বর্তমানে সে স্থানীয় কল্যান্দী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় শ্রেণিতে পড়ছে। তবে অর্থের অভাবে তার শিক্ষা উপকরন কলম, খাতা, বই ও পোশাক কেনতে পারছিল না। ওসি আরো বলেন, আমি অনাথ এই শিশুর পাশে দাঁড়াতে পেরে আত্মতৃপ্তি পেয়েছি। 

আল্লাহ তাওয়ালার কাছে আমার কামনা, আমাকে যেন সব সময় ভালো কাজের সঙ্গে সম্পৃক্ত হওয়ার তৌফিক দান করেন। আমার দ্বারা যেন পুলিশের ভাবমূর্তি উজ্জ্ব হয়। আমি যতদিন এই থানায় রয়েছি, ততদিনই তার শিক্ষার সকল খরচ বহন করে যাব। বভিষ্যতেও তার এই সুবিধা যাতে অব্যাহত থাকে। আমি আমার উর্ধ্বতন কর্তৃপক্ষকের কাছে অনুরোধ করব। 
 

এই বিভাগের আরো খবর