২১ জানুয়ারি শুরু বিপিএলে কারা কত পারিশ্রমিক পাচ্ছেন

প্রকাশিত: ১৬:২৩, ২৩ ডিসেম্বর ২০২১

২১ জানুয়ারি শুরু বিপিএলে কারা কত পারিশ্রমিক পাচ্ছেন

অবশেষে চূড়ান্ত হলো বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সময়সূচি। আগামী ২১ জানুয়ারি শুরু হবে দেশের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট লিগের এই আসর। ফাইনাল হবে ১৮ ফেব্রুয়ারি। ইতিমধ্যে ক্রিকেটারদের ক্যাটাগরিও চূড়ান্ত করে ফেলেছে বিপিএল গভর্নিং কাউন্সিল।

মোট ছয়টি ক্যাটাগরিতে বিভক্ত করা হয়েছে দেশি ক্রিকেটারদের পারিশ্রমিক। অন্যদিকে বিদেশি ক্রিকেটারদের পাঁচটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। সবচেয়ে দামি ক্রিকেটাররা থাকবেন ‘এ’ ক্যাটাগরিতে। এরপর যথাক্রমে ‘বি’, ‘সি’, ‘ডি’, ‘ই’ ও ‘এফ’ ক্যাটাগরিতে ভাগ করে ক্রিকেটারদের পারিশ্রমিক দেওয়া হবে।

দেশি ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক ধরা হয়েছে ৭০ লাখ টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪০ লাখ, ‘সি’ ক্যাটাগরি ২৫ লাখ, ‘ডি’ ক্যাটাগরি ১৮ লাখ, ‘ই’ ক্যাটাগরি ১২ লাখ ও ‘এফ’ ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক ৫ লাখ টাকা।

বিদেশি ক্রিকেটারদের পারিশ্রমিক ৭০ হাজার ডলার থেকে শুরু হবে। ‘এ’ ক্যাটাগরি বিদেশি ক্রিকেটারদের পারিশ্রমিক ধরা হয়েছে ৭০ হাজার ডলার। ‘বি’ ক্যাটাগরি ৫০ হাজার, ‘সি’ ক্যাটাগরি ৪০ হাজার, ‘ডি’ ক্যাটাগরি ৩০ হাজার ও ‘ই’ ক্যাটাগরির ক্রিকেটারদের ২০ হাজার ডলার পারিশ্রমিক।

দলগুলো সর্বোচ্চ আটজন বিদেশি ক্রিকেটার দলে নিতে পারবে। তবে তিনজনের বেশি একাদশে খেলানোর সুযোগ থাকবে না। এছাড়া প্লেয়ার্স ড্রাফটের বাইরে থেকে ব্যক্তিগত উদ্যোগে তিনজন বিদেশি ক্রিকেটাররের সঙ্গে চুক্তি করতে পারবে। আগামী ২৭ ডিসেম্বর প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হওয়ার কথা। ড্রাফটের সময় কাছাকাছি চলে এলেও বিদেশি ক্রিকেটারদের সঙ্গে এখনও আলোচনা চূড়ান্ত হয়নি।

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী এ প্রসঙ্গে বলেছেন, ‘আপনারা জানেন আমরা সিদ্ধান্ত নিয়েছি তিনজন করে বিদেশি ক্রিকেটার ড্রাফটের বাইরে থেকে নেওয়ার সুযোগ রয়েছে। কাদের সঙ্গে কী কথা হচ্ছে বা কারা আসছে, এগুলো আমরা ড্রাফটের আগে যে নির্ধারিত সময় আছে ২৭ তারিখ, তার আগেই জানতে পারবো।’

বিপিএলে প্রাইজমানি ধরা হয়েছে চ্যাম্পিয়ন ১ কোটি ও রানার্স-আপ ৫০ লাখ টাকা। বিপিএল গভর্নিং কমিটির সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক বলেছেন, ‘গতবারে আয়োজিত বিশেষ বিপিএলে কোনও ধরনের প্রাইজমানি ছিল না। তবে এবার থাকছে। চ্যাম্পিয়ন দল পাবে ১ কোটি টাকা আর রানার্স-আপ দল পাবে ৫০ লাখ টাকা। এ ছাড়া দেশি-বিদেশি ক্রিকেটারদের গ্রেড অনুযায়ী অর্থও ঠিক করে দিয়েছে কর্তৃপক্ষ। প্লেয়ার্স ড্রাফট হওয়ার কথা ২৭ ডিসেম্বর। ড্রাফটের বাইরে একজন স্থানীয় খেলোয়াড় ও তিনজন বিদেশি খেলোয়াড় নিতে পারবে যেকোনও ফ্র্যাঞ্চাইজি।’

জমকালো উদ্বোধনী অনুষ্ঠান দিয়েই বিপিএলের অষ্টম আসর শুরুর পরিকল্পনা করেছিল বিসিবি। কিন্তু করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের বিস্তারের কারণে শেষ পর্যন্ত সেখান থেকে সরে এসেছে তারা।