নিউজিল্যান্ডের বিপক্ষেও খেলতে পারছেন না তামিম

প্রকাশিত: ১৬:০২, ২৩ নভেম্বর ২০২১

নিউজিল্যান্ডের বিপক্ষেও খেলতে পারছেন না তামিম

দীর্ঘদিন ধরে জাতীয় দলের বাইরে ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। আশা করা হচ্ছিল, পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে মাঠে ফিরবেন। কিন্তু হয়ে গেলো অপ্রত্যাশিত কিছু। আঙুলে চিড় ধরা পড়ায় পাকিস্তান সিরিজ তো বটেই, এবার নিউজিল্যান্ডের বিপক্ষেও মাঠে নামা হচ্ছে না দেশসেরা ওপেনারের।

বুড়ো আঙুলের চোটে পাকিস্তান সিরিজের পর নিউজিল্যান্ড সফর থেকেও তামিম ছিটকে গেছেন। এই সফরে তার না থাকার বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী।

চোটের অবস্থা নিয়ে সোমবার ইংল্যান্ডের একজন বিশেষজ্ঞের সঙ্গে আলোচনা করেন তামিম। তাকে এক মাস বিশ্রামে থাকার পরামর্শ দেন ওই চিকিৎসক। এ ব্যাপারে বাংলা ট্রিবিউনকে বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেছেন, ‘ধারণা করা হচ্ছিল তামিমমের হয়তো অস্ত্রোপচার করাতে হবে। কিন্তু ইংল্যান্ডের বিশেষজ্ঞ তামিমকে এক মাস বিশ্রামের পরামর্শ দিয়েছেন। এই মুহূর্তে কোনও অস্ত্রপচার করতে হবে না। এক মাসের বিশ্রামের কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই টেস্টের সিরিজ তার খেলা হচ্ছে না।’

পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষে এক সপ্তাহের বিশ্রাম পাবে বাংলাদেশ দল। ডিসেম্বরের মাঝমাঝি সময়ে যাবে নিউজিল্যান্ড সফরে। কোয়ারেন্টিন শেষে ১ জানুয়ারি থেকে শুরু হবে বাংলাদেশ-নিউজিল্যান্ডের প্রথম টেস্ট। ৯ জানুয়ারি মাঠে গড়াবে দ্বিতীয় ও শেষ টেস্ট।

গত মার্চে জিম্বাবুয়ে সফরে ইনজুরি নিয়ে ওয়ানডে সিরিজ খেললেও তামিম টেস্ট ও টি-টোয়েন্টি খেলেননি। পরবর্তীতে আঙুলের ইনজুরিতে ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সিরিজেও ছিলেন না। এরপর হুট করে টি-টোয়েন্টি বিশ্বকাপ দল থেকেও নিজেকে গুটিয়ে নিয়েছিলেন। এভারেস্ট প্রিমিয়ার লিগে খেলতে গেলেও আঙুলে আঘাত পান নতুন করে! অথচ এই চোট সারিয়েই তার ফেরার কথা ছিল।