মঙ্গলবার   ০৭ এপ্রিল ২০২০   চৈত্র ২৪ ১৪২৬   ১৩ শা'বান ১৪৪১

আমাগো আল্লায় দেখবো!

যুগের চিন্তা

প্রকাশিত : ১২:৫৬ পিএম, ২৫ মার্চ ২০২০ বুধবার

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : করোনা ভাইরাসের আগ্রাসী ভূমিকায় কার্যত পুরো বাংলাদেশ স্থবির হয়ে পড়েছে। ভাইরাস ছড়াতে পারে সম্ভাব্য সব জায়গায় বিশেষ ব্যবস্থা নিয়েছে সরকার। জনসাধারণকে ঘর থেকে না বেরোনোর নির্দেশনা দেয়া হয়েছে। তবে নিম্নআয়ের মানুষ ইতিমধ্যেই বেশ বিপাকে পড়ে গেছে। যদিও সরকারের পক্ষ থেকে মন্ত্রিপরিষদ সচিব জানিয়েছেন, ‘নিম্ন আয়ের কোনও ব্যক্তিকে সহায়তা করবে সরকার। যদি তাদের কেউ আক্রান্ত হন, তাহলে ‘ঘরে ফেরো প্রকল্পে’ ব্যবস্থা নিতে পারবে।’

 

সরকারের এই নির্দেশনা পর নারায়ণগঞ্জ শহরের নিম্নআয়ের মানুষের আনাগোনা বেশি এমন এলাকা ঘুরে দেখা যায়,  সারা দেশে যখন করোনা ভাইরাস একটি আতঙ্কের বিষয় ঠিক তাদের দেখলে উপায় নেই যে দেশে কোন ধরণের আতঙ্ক কাজ করছে।


নারায়ণগঞ্জ রেলস্টেশন পাশে জড়সরো হয়ে বসে আছে নারী-পুরুষ এক সাথে। তারা  খোলা আকাশের নিচে বসেই ভাত খাচ্ছেন। গাদাগাদি করে তারা একত্রেই কথা বলছেন, ভাত খাচ্ছেন, গল্পে মশগুল। মাস্ক কিংবা বাড়তি সতর্কতার কোন বালাই-ই নেই।

 

এক বৃদ্ধাকে করোনা ভাইরাস সম্পর্কে সচেতন করতে গেলে তিনি বলেন,  আমরা গরিব মানুষ কই যামু? আমাগো থাহারই জায়গা নাই, খাইতেও দেয়না কেউ! করুনা ওক আর যেইডাই আহুক আমাগো দেহার কেউ নাই, আমাগো আল্লায়ই দেখবো।  


তবে রেললাইনের পাশের বস্তিতেই ফাতেমা বেগম নামে এক নারী মাক্স পরে ঘুরছেন।  তাকে মাক্স কেন পড়েছেন তা জিজ্ঞাসা করলে তিনি উত্তর দেন, ওই যে দেশে যেন কি আইছে, হেরলাইগা এইডা পরছি। সবাই পড়ে তাই দেহাদেহি আমিও পড়ছি।