মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৪ রবিউল আউয়াল ১৪৪১

রেলওয়ের থানকাপড় সুপার মার্কেট ব্যবসায়ীদের সংবাদ সম্মেলন

যুগের চিন্তা

প্রকাশিত : ০৭:৫০ পিএম, ৪ নভেম্বর ২০১৯ সোমবার

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : রেলওয়ের ঢাকা-নারায়ণগঞ্জ ডুয়েল গেজ (ডাবল লাইন) প্রকল্পের জায়গা বাদ দিয়ে অপ্রয়োজনীয় উচ্ছেদ বন্ধের দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছেন নগরীর ২নং রেলগেইট রেলওয়ে থানকাপড় সুপার মার্কেটের ব্যবসায়ীরা। 

 

সোমবার (৪ নভেম্বর) সকালে নারায়ণগঞ্জ প্রেসক্লাবে এই সংবাদ সম্মেলন করেন ব্যবসায়ীরা। সংবাদ সম্মেলনে তারা  জনস্বার্থে অপ্রয়োজনীয় উচ্ছেদ বন্ধ, ক্ষুদ্র ব্যবসায়ি শ্রমিক-কর্মচারিদের জীবিকা ও কর্মসংস্থানের ব্যবস্থা করার দাবি জানান।

 

সংবাদ সম্মেলনে ব্যবসায়ীরা বলেন, রেলওয়ে কর্তৃপক্ষ হতে অনুমতি নিয়ে পরিত্যক্ত পুকুর বালু দিয়ে ভরাট করে ১৯৯২ সালে এখানে মার্কেট নির্মাণ করে। তাদের মূল ব্যবসা থান কাপড়, যা দেশের চাহিদা পুরণ করে বিদেশে রপ্তানি করে। সকল ব্যবসায়ীরা সিটি করপোরেশনের ট্রেড লাইন্সেস অন্তর্ভূক্ত হয়ে ব্যবসা পরিচালনা করে। ব্যবসা প্রতিষ্ঠার পর থেকে রেলওয়ের  নির্ধারিত খাজনা জনতা ব্যাংকে ডিডির মাধ্যমে পরিশোধ করে আসছে। কিন্তু রেলওয়ে ২০১৩ সালে পর থেকে রেলওয়ের হঠাৎ করে খাজনা নেওয়া বন্ধ করে দেয়। রেল লাইন সংলগ্ন  বিধায় ১৭ অক্টোবর ঢাকা-নারায়ণগঞ্জ রেল রুটে ডাবল রেল লাইন বসানোর জন্য লাইনের দক্ষিণ পাশে ৪৫ ফুট পর্যন্ত উচ্ছেদ  করা হয়।

 

সরেজমিন নারায়ণগঞ্জ পরিদর্শন করে রেলমন্ত্রী বলেছিলেন, ডাবল লেনের জন্য যতটুকু প্রয়োজন তার অতিরিক্ত কোন স্থাপন  উচ্ছেদ করা হবে না। ইতিমধ্যে উচ্ছেদ অভিযানের কারণে এখানে সমস্ত ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে গেছে। এখানকার ক্ষুদ্র ব্যবসায়ী ও শ্রমজীবীরা পরিবার পরিজনসহ লক্ষাধিক মানুষ তাদের উপার্জন হারিয়ে অসহায় ও অমানবিক অবস্থায় পরেছে। ৪৫ ফুটের বাইরে যতখানি অংশ ভাঙ্গা হয়েছে সেখানে যেন ব্যবসায়ীদের দোকান নির্মাণ করে পূনরায় ব্যবসা চালানোর সুযোগ করে দেওয়া দাবি জানান ব্যবসায়ীরা।

সংবাদ সম্মেলনের ব্যবসায়ীদের পক্ষে লিখিত বক্তব্য তুলে ধরেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কাশিপুর ইউনিয়ন সাবেক মেম্বার মো দুলাল, রেলওয়ের মার্কেট সমিতির সদস্য আব্দুল আওয়াল, আবদুল সালাম, মো.আলাল হোসেন আলাল, থানকাপড় মার্কেটের ব্যবসায়ী সমিতির সভাপতি বদু উজ্জামান বদু প্রমুখ।