বুধবার   ২৭ মে ২০২০   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭   ০৪ শাওয়াল ১৪৪১

বিলুপ্তি হয়ে যেতে পারে  রয়েল বেঙ্গল টাইগার !

যুগের চিন্তা

প্রকাশিত : ০১:১৩ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৯ শুক্রবার

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪ ) : আগামী ৫০ বছরের মধ্যে বিলুপ্তি হয়ে যেতে পারে বাংলাদেশের সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার। জলবায়ু পরিবর্তন এবং সমুদ্রের উচ্চতা বৃদ্ধির কারণে এমনটা হতে পারে বলে আশঙ্কা করছে বিজ্ঞান ভিত্তিক জার্নাল সাইন্স অব দ্য টোটাল এনভায়রেনমেন্ট। প্রতিষ্ঠানটির প্রকাশিত এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। আর ওই গবেষণা চালিয়েছেন বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা।


জেমস কুক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বিল লরেন্স, যিনি এই গবেষণার সহ রচয়িতা, তিনি বলেন, চার হাজারের কম রয়েলে বেঙ্গল টাইগার এখনো জীবিত আছে। যা সংখ্যায় অনেক কম, আর এদের বসবাস বাংলাদেশ এবং ভারতের সুন্দরবন এলাকায়।


এই গবেষণার প্রধান লেখক এবং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশের সহকারি অধ্যাপক ড. শরীফ মুকুলের মতে, ১০ হাজার বর্গকিলোমিটারের সুন্দরবন বাংলাদেশ এবং ভারতে বিস্তৃত যা বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন। আর এটি এখন রয়েল বেঙ্গল টাইগারের জন্য সংকটপূর্ণ এলাকা।


তিনি বলেন, গবেষণায় উঠে এসেছে একটি ভয়ঙ্কর তথ্য। আর এটি হলো ২০৭০ সালের মধ্যে এই এলাকা থেকে রয়েল বেঙ্গল টাইগার পুরোপুরি হারিয়ে যাবে।
গবেষকরা কম্পিউটার সিমুলেশনের মাধ্যমে এই গবেষণা চালিয়েছেন। একই সঙ্গে তারা জলবায়ু পরিবর্তন এবং সমুদ্রের উচ্চতা বৃদ্ধির বিষয়েও গবেষণা চালিয়েছেন।


‘জলবায়ু পরিবর্তন ছাড়াও এখন সুন্দরবনের উপর বিভিন্ন উপায়ে চাপ বাড়ছে। এর মধ্যে আছে শিল্পায়ন, নতুন রাস্তা নির্মাণ এবং অবৈধ শিকার’ যোগ করেন অধ্যাপক লরেন্স । তার মতে, মানুষের কর্মকা-, জলবায়ু পরিবর্তন এবং সমুদ্রের উচ্চতা বৃদ্ধির কারণে রয়েল বেঙ্গল টাইগার এখন সংকটে।


তবে গবেষকরা বলছেন এই সংকট থেকে উত্তরণের এখনো পথ আছে। এজন্য সুন্দরবনকে সংরক্ষণ করে অবৈধ বাঘ শিকার রোধ করতে হবে। এছাড়া জলবায়ু পরিবর্তন এবং সমুদ্রের উচ্চতা বৃদ্ধি রোধেও কাজ করতে হবে।


অধ্যাপক লরেন্স বলেন, সুন্দরবনের মতো এরকম জায়গা বিশ্বের আর কোথাও নেই। তাই রয়েল বেঙ্গল টাইগারকে বাঁচাতে হলে সুন্দরবনের ইকোসিস্টেম সংরক্ষণ করতে হবে।