রবির শীর্ষ কর্মকর্তাদের জরুরি তলব বিএসইসির

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৪:১১, ১৬ ফেব্রুয়ারি ২০২১

রবির শীর্ষ কর্মকর্তাদের জরুরি তলব বিএসইসির

ছবি: সংগৃহিত

তালিকাভুক্তির প্রথম বছরেই বিনিয়োগকারীদের কোনো ধরনের লভ্যাংশ না দেয়ায় বহুজাতিক কোম্পানি রবি আজিয়াটার শীর্ষ কর্মকর্তাদের (টপ ম্যানেজমেন্ট) জরুরি তলব করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টায় কোম্পানিটির ব্যবস্থাপনা পর্ষদের শীর্ষ কর্মকর্তাদের আগারগাঁওয়ে অবস্থিত বিএসইসির কার্যালয়ে হাজির হতে বলা হয়েছে।

এর আগে সোমবার বিকেলে বৈঠক করে রবির পরিচালনা পর্ষদ ২০২০ সালের ৩০ ডিসেম্বর সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো ধরনের লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নেয়।

পর্ষদের এই সিদ্ধান্ত নিয়ে  ‘৮ গুণ মুনাফা বাড়লেও লভ্যাংশ দেবে না রবি’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর বিষয়টি বিএসইসির শীর্ষ কর্মকর্তাদের নজরে আসল রবির ব্যবস্থাপনা পর্ষদের শীর্ষ কর্মকর্তাদের জরুরি তলব করা হলো।

এ বিষয়ে যোগাযোগ করা হলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম  বলেন ‘নো ডিভিডেন্ড ঘোষণা করায় রবির টপ ম্যানেজমেন্টের সঙ্গ বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় কোম্পানিটির টপ ম্যানেজমেন্টকে কমিশনে ডাকা হয়েছে।’

বিএসইসির একটি সূত্র জানিয়েছে, প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদনের সময় রবি আজিয়াটার পক্ষ থেকে কথা দেয়া হয়েছিল তালিকাভুক্তির প্রথম বছরে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দেয়া হবে। কিন্তু রবির পরিচালনা পর্ষদ লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নেয়ায় কমিশন অসন্তুষ্ট হয়েছে। এ কারণেই কোম্পানিটির ব্যবস্থাপনা পর্ষদের শীর্ষ কর্মকর্তাদের তলব করা হয়েছে।

এদিকে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ না দিলেও মঙ্গলবার দুপুর ১২টায় এক সংবাদ সম্মেলন ডেকেছে রবি। ভার্চুয়ালি আয়োজন করা ওই সংবাদ সম্মেলনে ২০২০ সালের চতুর্থ প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) আর্থিক অবস্থা নিয়ে কথা বলবে রবি। তবে বিএসইসির পক্ষ থেকে ওই সংবাদ সম্মেলন পিছিয়ে দিতে বলা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সার্বিক বিষয়ে যোগাযোগ করা হলে রবির কোম্পানি সচিব মোহাম্মদ শাহেদুল আলম বলেন, ‘লভ্যাংশ না দেয়ার বিষয়টি শেয়ারহোল্ডারদের। শেয়ারহোল্ডাদের প্রতিনিধি হিসেবে পরিচালনা পর্ষদ এ সিদ্ধান্ত নিয়েছে।’