স্মার্ট ফোনের পর বাজারে আসছে স্মার্ট চশমা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:১২, ৭ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ০৫:০৫, ২০ এপ্রিল ২০২১

স্মার্ট ফোনের পর বাজারে আসছে স্মার্ট চশমা

ছবি: সংগৃহিত

প্রযুক্তির বাজারে প্রতিদিনই নতুন নতুন গ্যাজেট আসছে। এমন কিছু যা হয়তো আমরা বছর পাঁচেক আগেও কল্পনা করতে পারতাম না, যা আজ হাতের মুঠোয়। যেমন- ধরা যাক মোবাইল ফোনের স্ক্রিন ফোল্ডেবল বা রোটেটবল হতে পারে। অথবা রোলেবল টিভি স্ক্রিনের কথা শুনে আমরা কি প্রথমে অবাক হইনি!

বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতি আমাদের অবাক করছে বটে। তবে আমরাও এই অগ্রগতির সঙ্গে তাল মেলাচ্ছি। এবার আরও একটি অসাধারণ আবিষ্কারের কথা শোনা যাচ্ছে। স্মার্ট ফোনের পর বাজারে আসছে স্মার্ট গগলস বা স্মার্ট চশমা।

অ্যাপল, স্যামসাং, অপপো ও ভুজিক্স-এর মতো সংস্থাগুলো ইতিমধ্যে স্মার্ট গ্লাস তৈরির কাজ শুরু করেছে। এই চশমায় এআর প্রযুক্তি থাকবে বলে মনে করা হচ্ছে। এবার একই পথে স্মার্ট গ্লাস তৈরির কাজ শুরু করল চীনা সংস্থা শাওমি। সবার আগে জানতে হবে স্মার্ট গ্লাস কী! অ্যাজুমেটেট রিয়েলিটি থাকবে এই চশমায়।

অন্যদিকে ভার্চুয়াল তথ্য দেবে এই চশমা। ফোনে যেমন ফটো ও ভিডিও আলাদা করে রাখা ও দেখা যায়, এই চশমায় তেমনই অপশন থাকবে। ফোনের নোটিফিকেশনও চশমায় দেখা যাবে। থাকবে নেভিগেশন পদ্ধতি। অপরদিকে হেড ফোন ছাড়াই এই চশমায় গান-বাজনা শোনা যাবে।

শাওমি তাদের স্মার্ট গগলস-এ ফটোথেরাপি ফিচার দিতে পারে। ফলে এই চশমার মাধ্যমে মানসিকভাবে অসুস্থ ও ডিপ্রেশনে ভোগা ব্যক্তিদের চিকিৎসাও সম্ভব হবে। সাউন্ড ও ভিজুয়াল, দূরের সিগনাল এই চশমার মাধ্যমে পাঠানো যাবে।