তৃতীয় ধাপে ৬৩ পৌরসভায় ভোটগ্রহণ কাল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৪:২৯, ৩০ জানুয়ারি ২০২১

আপডেট: ১৪:৪৫, ৯ মার্চ ২০২১

তৃতীয় ধাপে ৬৩ পৌরসভায় ভোটগ্রহণ কাল

ছবি: সংগৃহিত

তৃতীয় ধাপে দেশের ৬৪টি পৌরসভায় ভোট শুক্রবার (২৯ জানুয়ারি)। কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌঁছে দেওয়া হয়েছে। ভোটগ্রহণ নির্বিঘ্ন রাখতে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী।

৩০ জানুয়ারি পৌরসভা নির্বাচন উপলক্ষে শুক্রবার সকালে ফেনী জেলা নির্বাচন কার্যালয় থেকে নির্বাচনী সামগ্রী পাঠানো হয় বিভিন্ন কেন্দ্রে। সদর পৌরসভার ভোটগ্রহণ হবে ২শ' ৪১টি কক্ষে। নির্বাচন নিরপেক্ষ ও শান্তিপূর্ণ করার জন্য প্রত্যেক ওয়ার্ডে একজন করে ১৮ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সার্বিকভাবে একজন জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট দায়িত্বে থাকবেন।

নোয়াখালীতেও চৌমুহনী ও দ্বীপ পৌরসভা নির্বাচন সুষ্ঠু করতে তিন শতাধিক পুলিশ, র‌্যাবের ৬টি টিম এবং ৬ প্লাটুন বিজিবি মোতায়েন রয়েছে।

এ ধাপের নির্বাচনি লড়াইয়ে অংশ নিচ্ছে আওয়ামী লীগ, বিএনপিসহ কয়েকটি রাজনৈতিক দল। পাশাপাশি মেয়র পদে লড়ছেন বেশকিছু স্বতন্ত্র প্রার্থীও। এ ধাপে মোট ৩৭ জন জনপ্রতিনিধি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এর মধ্যে ৩ জন মেয়র, ৯ জন সংরক্ষিত কাউন্সিলর ও ২৫ জন সাধারণ কাউন্সিলর বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

ইসি জানিয়েছে, ময়মনসিংহের ত্রিশাল পৌরসভায় তৃতীয় ধাপে ভোট হওয়ার কথা থাকলেও একজন মেয়র প্রার্থীর মৃত্যুতে এ নির্বাচন স্থগিত করে চতুর্থ ধাপে স্থানান্তর করা হয়েছে।

২৫টি কেন্দ্রে হবে মুন্সিগঞ্জ পৌরসভা নির্বাচন। ইতোমধ্যে ব্যালেট পেপার, অমোচনীয় কালিসহ বিভিন্ন সরঞ্জাম পৌঁছে দেয়া হয়েছে কেন্দ্রগুলোতে।

তৃতীয় ধাপে কুড়িগ্রামের উলিপুর পৌরসভা নির্বাচনের জন্য ব্যালট বাক্সসহ অন্যান্য উপকরণ পাঠানো হয় ১৮টি কেন্দ্রে। কিন্তু ব্যালেট পেপারই পাঠানো হয়নি। ভোটের দিন সকালে ব্যালট পেপার পৌঁছে দেয়ার কথা জানান রির্টানিং কর্মকর্তা।

এছাড়া তৃতীয় ধাপে হিলি, টাঙ্গাইল, চুয়াডাঙ্গা, যশোরসহ ৬৪টি জেলার পৌরসভা নির্বাচনের জন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছে প্রশাসন। ভোটার ও প্রার্থীদের নিরাপত্তায় এবং নির্বাচন সুষ্ঠু করতে মোতায়েন রয়েছে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনী।