প্রাক্তনকে ফিরে পেতে চাইলে যা করবেন

প্রকাশিত: ২৩:২৫, ২ সেপ্টেম্বর ২০২১

প্রাক্তনকে ফিরে পেতে চাইলে যা করবেন

প্রিয় মানুষকে না পাওয়ার কষ্ট সহ্য করা কঠিন। হৃদয় ভেঙে যায়; কান্না, আঘাত আর ব্যথায় ভরে যায় জীবন। প্রাক্তনের সঙ্গে কাটানো জীবনের আনন্দময় মুহূর্তগুলো ভুলে থাকা সবার পক্ষে সম্ভব হয় না। যারা ভুলতে পারে না, তারা যেকোনো কিছুর বিনিময়ে হলেও প্রাক্তনকে ফিরে পেতে চায়। কিন্তু এটি মোটেও সহজ কিছু নয়। একটি সম্পর্ক তখনই ভাঙে, যখন ফেরার প্রায় সবগুলো দরজা বন্ধ হয়ে যায়। আপনি যদি প্রাক্তনকে আবার আপনার জীবনে ফিরিয়ে আনতে চান বা সুন্দর সম্পর্কটি আবার ফিরে পেতে চান তবে কিছু বিষয় মেনে চলতে হবে। জেনে নিন সেই কাজগুলো কী-

সোশ্যাল মিডিয়ার সঠিক ব্যবহার

এখানে একটি কৌশল অবলম্বন করতে হবে। প্রাক্তনকে ছাড়াও যে আপনি আপনার জীবন উপভোগ করছেন, সেটি দেখাবেন। আপনার সুন্দর সুন্দর মুহূর্তগুলোর ছবি পোস্ট করুন। বন্ধু, পরিবার, সহকর্মী সবার সঙ্গে হাসিখুশি আছেন এমনটা প্রকাশ করুন। প্রাক্তনকে বুঝতে দিন যে, আপনি আপনার বর্তমান জীবন নিয়ে খুশি আছেন। মনোযোগ দিয়ে নিজের কাজগুলো করছেন। এতে সে আবার আপনার নতুন ও ব্যস্ত জীবনের অংশ হতে চাইবেন। এতে তিনি এক ধরনের গোপন ঈর্ষাও অনুভব করতে পারেন এবং আপনাকে ধরে রাখতে চাইতে পারেন।

বিপরীত মনোবিজ্ঞান ব্যবহার করুন

যদি আপনার প্রাক্তন তার সোশ্যাল মিডিয়ায় একটি নতুন কারও সঙ্গে ছবি পোস্ট করেন তবে নিজের বুদ্ধিমত্তার পরিচয় দিন এবং সেটি এড়িয়ে যান। কোনো ধরনের প্রতিক্রিয়া দেখাবেন না। হতে পারে তিনি এটি আপনাকে ঈর্ষান্বিত করার জন্য পোস্ট করেছেন অথবা তিনি চাইছেন, আপনি কোনো ধরনের প্রতিক্রিয়া দেখান। তিনি যেটি আশা করেছিলেন সেটি না পেলে আপনার প্রতি তার আগ্রহ আরও বেড়ে যাবে।

নিজের যত্ন নিন

সম্পর্ক ভেঙে গেলে অনেকে বাহ্যিকভাবেও ভেঙে পড়েন। এটি ভুল। বরং প্রাক্তনকে ঈর্ষান্বিত করার জন্য হলেও নিজের উন্নতি করুন। ফিট থাকুন। নিয়মিত শরীরচর্চা, সঠিক খাবার, মার্জিত সাজগোজ আপনাকে শুধু দেখতেই ভালো রাখবে না, ভেতর থেকেও প্রফুল্ল রাখবে। সেইসঙ্গে প্রাক্তনের নজর তো কাড়বেই। নিজের প্রতি মনোযোগ দেওয়া এবং সময় ব্যয় করা একটু কঠিন, তবে এর সুফল অনেক। তার মধ্যে একটি হলো, যাকে আপনি ফিরে পেতে চাইছেন, তার মনোযোগ আকৃষ্ট করা অনেক সহজ হবে।

প্রাক্তনকে এড়িয়ে চলুন

ভাবছেন, এ আবার কেমন কথা! যাকে ফিরিয়ে আনতে চাইছি তাকে এড়িয়ে চলবো? এখানেই কিন্তু জাদু! ধরুন কোনো পার্টিতে দেখা হয়ে গেল, আপনি তাকে পাশ কাটিয়ে চলে যাবেন বা এমন আচরণ করবেন যেন তিনি উপস্থিত থাকা না থাকায় আপনার কিছু এসে যায় না। অন্তত এক মাস তার সঙ্গে কোনো ধরনের যোগাযোগ করবেন না। এই সময়ে আপনি বুঝতে পারবেন আপনাদের দুজনের সম্পর্কে থাকা আসলেই জরুরি কি না। আপনার জীবনে তার জায়গা কতটুকু। আপনাকে যদি তিনি ভুলতে না পারেন তবে এরই মধ্যে তার ফিরে আসার কথা।  

মিশন হ্যাপিনেস

আপনার প্রাক্তন সবচেয়ে বেশি লক্ষ্য করবে আপনার নতুন সুখ। আপনি যে তাকে পাগলের মতো মিস করছেন একথা ভুলেও বলতে যাবেন না। আপনি বন্ধুদের সাথে বাইরে যান, খুশি থাকুন। আপনার এই আনন্দ দেখে প্রাক্তন বোকা বনে যাবেন এই ভেবে যে, তিনি আপনার কাছে গুরুত্বপূর্ণ কেউ নন। আপনি যখন নিজেকে দৃঢ়, স্বাধীন এবং সুখি প্রমাণ করবেন তখন চারপাশের মানুষ আপনার মনোযোগ আকর্ষণের জন্য ভিড় করবেন। মজার ব্যাপার হলো, সেইসব মানুষের মধ্যে আপনার প্রাক্তনও একজন হতে পারেন!