বইমেলায় ভ্রাম্যমাণ আদালতের ‘ভাইরাল ভিডিও’ অপসারণের নির্দেশ

প্রকাশিত: ১৫:১১, ১ মার্চ ২০২২

বইমেলায় ভ্রাম্যমাণ আদালতের ‘ভাইরাল ভিডিও’ অপসারণের নির্দেশ

মাস্ক না পরায় অমর একুশে বইমেলায় অভিনেত্রী নাফিজা তুষিকে ভ্রাম্যমাণ আদালতের কর্তৃক জরিমানাকে কেন্দ্র করে ছড়িয়ে পড়া ভিডিও অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিটিআরসিকে এই নির্দেশ বাস্তবায়ন করতে বলেছেন আদালত।

এ সংক্রান্ত রিট আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (১ মার্চ) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট বদরুদ্দোজা বাবু।

রিটের শুনানিকালে আদালত বলেন, ‘যদি ওই নারী মনে করেন, ভ্রাম্যমাণ আদালতের সাজা দেওয়ার প্রক্রিয়া সঠিক হয়নি, তাহলে আইনি প্রতিকার চাইতে পারবেন।’

এর আগে গত ১৯ ফেব্রুয়ারি বইমেলায় ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মনীষা রানী কর্মকার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। ওই অভিযানে অভিনেত্রী তুষিকে মাস্ক না পরায় ২০০ টাকা জরিমানা করা হয়।

পরে ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা যায়, অর্থদণ্ড দেওয়ার আগে নির্বাহী ম্যাজিস্ট্রেটের সঙ্গে তর্ক করছিলেন তুষি। সেখানে উত্তেজিত হয়ে তিনি বলছিলেন, তাকে এভাবে ক্যামেরার সামনে কেন ‘হেনস্তা’ করা হচ্ছে। 

পরে নাফিজা তুষি বলেন, ‘আমি ম্যাজিস্ট্রেটকে বলেছিলাম, আমার যদি কোনও পানিশমেন্টও হয় সাইডে গিয়ে কথা বলেন। কিন্তু উনি বিষয়টি বারবার ঘুরাচ্ছিলেন। আমি দেখছিলাম, সামনে ভিডিও করা হচ্ছে। আমি ফাইনও দিয়েছি। মেলায় আরও মানুষ ছিল, যারা মাস্ক পরেনি। তবে সেটিও বলছি না। কিন্তু পারমিশন ছাড়া বিষয়টি কেন ভিডিও করবে?’

পরে এর আগে অভিনেত্রী তুষিকে ভ্রাম্যমাণ আদালতের কর্তৃক জরিমানার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়। একইসঙ্গে ওই ঘটনাকে কেন্দ্র করে ছড়িয়ে পড়া ভিডিও অপসারণে রিটে নির্দেশনা চাওয়া হয়। ২৭ ফেব্রুয়ারি তুষির পক্ষে অ্যাডভোকেট বদরুদ্দোজা বাবু রিটটি দায়ের করেন।