অস্থিতিশীলতা’ নিয়ে যুক্তরাষ্ট্রকে তালেবানের হুঁশিয়ারি

প্রকাশিত: ২০:০৯, ১০ অক্টোবর ২০২১

অস্থিতিশীলতা’ নিয়ে যুক্তরাষ্ট্রকে তালেবানের হুঁশিয়ারি

কাবুলে কট্টর ইসলামপন্থী সরকারকে অস্থিতিশীল না করতে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে তালেবান। শনিবার তালেবানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি জানান, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর প্রথম মুখোমুখি বৈঠকে যুক্তরাষ্ট্রকে বিষয়টি জানানো হয়েছে। পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এ খবর জানিয়েছে।

কাতারের রাজধানী দোহায় শনিবার এই বৈঠক শুরু হয়েছে। বৈঠকের বিষয়ে মুত্তাকি বলেন, আমরা স্পষ্ট করে যুক্তরাষ্ট্রকে বলেছি, আফগানিস্তানে সরকারকে অস্থিতিশীল করার চেষ্টা কারও জন্য ভালো হবে না। তিনি আরও বলেন, আফগানিস্তানের সঙ্গে সুসম্পর্ক সবার জন্যই ভালো। আফগানিস্তানের বর্তমান সরকারকে দুর্বল করতে কিছু করা উচিত না, যা মানুষের জন্য সংকট তৈরি করতে পারে।

মুত্তাকি বলেছেন, যুক্তরাষ্ট্রের উচিত করোনাভাইরাসের বিরুদ্ধে আফগানদের টিকাদানে সহযোগিতা করা। যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা সিদ্ধান্ত নিয়েছেন তারা টিকাদান এবং মানবিক সহযোগিতা প্রদান করবে।

তালেবান পররাষ্ট্রমন্ত্রী বলেন, একে অন্যের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। আফগানিস্তান যখন কঠিন সময় পার করছে তখন তাদের ধৈর্য রাখতে বলা হয়েছে। যাতে আফগানিস্তান এই পরিস্থিতি কাটিয়ে আরও শক্তিশালী হয়ে উঠতে পারে।

এই বিষয়ে যুক্তরাষ্ট্রের কোনও বক্তব্য জানা যায়নি। তবে এ নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের একজন মুখপাত্র জানিয়েছেন, বৈঠকে মার্কিন স্বার্থসংশ্লিষ্ট নানা বিষয়ে আলোচনা হয়েছে। তবে আফগানিস্তানের বৈধ শাসকগোষ্ঠী হিসেবে তালেবানকে স্বীকৃতি দেওয়ার বিষয়ে কোনও আলোচনা হয়নি।