দেড় বছর পর ট্যুরিস্ট ভিসা চালুর ঘোষণা ভারতের

প্রকাশিত: ১৩:৫৪, ৮ অক্টোবর ২০২১

দেড় বছর পর ট্যুরিস্ট ভিসা চালুর ঘোষণা ভারতের

করোনার ধাক্কা সামলে দেড় বছরেরও বেশি সময় পর আবারও বিদেশি পর্যটকদের জন্য ট্যুরিস্ট ভিসা চালুর ঘোষণা দিয়েছে ভারত। আগামী ১৫ অক্টোবর থেকে শুধু চার্টার্ড ফ্লাইটে ট্যুরিস্ট ভিসায় ভারত ভ্রমণের সুযোগ পাচ্ছেন বিদেশিরা। আর বাণিজ্যিক ফ্লাইটে ভ্রমণ করতে চাইলে অপেক্ষা করতে হবে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত। বৃহস্পতিবার (৭ অক্টোবর) বিবৃতিতে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রাণালয়ের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে, কোভিড-১৯ বিষয়ক স্বাস্থ্য সুরক্ষার সব ধরনের নির্দেশনা মেনেই প্রবেশ করতে পারবেন পর্যটকরা।

করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়ে আসায় আন্তর্জাতিক ভ্রমণ নিষেধাজ্ঞায় শিথিলতা আনা হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে
করোনার ধাক্কায় বিপর্যয় নেমে আসছে ভারতজুড়ে। এ অবস্থায় অর্থনৈতিক খাতকে সচল করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। সম্প্রতি ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, আন্তর্জাতিক যাতায়াত আবার শুরু হওয়ার পর যে প্রথম ৫ লাখ বিদেশি পর্যটক ভারতে আসার আবেদন করবেন, তাদের কোনো ভিসার ফি দিতে হবে না। যদিও এ বিষয়ে বৃহস্পতিবারের বিজ্ঞপ্তিতে কিছু উল্লেখ করা হয়নি।