পূর্ব ইউক্রেনের আরো বেশী অংশ পুনরুদ্ধারের প্রতিশ্রুতি জেলেনস্কির

প্রকাশিত: ১৩:২১, ২ অক্টোবর ২০২২

পূর্ব ইউক্রেনের আরো বেশী অংশ পুনরুদ্ধারের প্রতিশ্রুতি জেলেনস্কির

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ান বাহিনীর কাছ থেকে দেশটির পূর্ব ডনবাস অঞ্চলের আরও এলাকা পুনরুদ্ধারের প্রতিশ্রুতি দিয়েছেন শনিবার ।
জেলেনস্কি তাঁর সন্ধ্যকালীন ভাষণে বলেন, ‘এই সপ্তাহ জুড়ে, ডনবাসে আরও ইউক্রেনীয় পতাকা উত্তোলন করা হয়েছে। এক সপ্তাহের মধ্যে আরও বেশি এলাকায় ইউক্রেনের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হবে।’
কিয়েভ বলেছে যে তাদের বাহিনী পূর্বাঞ্চলীয় প্রধান শহর লাইমানে যেতে শুরু করেছে এবং প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি ভিডিও পোস্ট করেছে,  সেখানে সৈন্যদের হলুদ এবং নীল ইউক্রেনের পতাকা উড়াতে দেখা গেছে। এর পরেই জেলেনস্কি পূর্বাঞ্চল পুনরুদ্ধারে তার প্রতিশ্রুতির কথা ব্যক্ত করেন।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রনালয় বলেছে, তারা শহর থেকে সৈন্য প্রত্যাহার করে ‘অধিক সুবিধাজনক লাইনে’ মোতায়েন করেছে।
জেলেনস্কি রাশিয়ানদের বলেছেন, গত ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণের নির্দেশদাতা প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন যতদিন ক্ষমতায় থাকবেন ততদিন তারা ‘একের পর এক নিহত’ হবে।
ইউক্রেন যুদ্ধকে ‘রাশিয়ার জন্য একটি ঐতিহাসিক ভুল’ বলে অভিহিত করে জেলেনস্কি বলেন, ‘যতক্ষণ না পর্যন্ত আপনারা সকলে মিলে যিনি ইউক্রেনের বিরুদ্ধে এই কান্ডজ্ঞানহীন যুদ্ধ শুরু করেছেন তার ব্যাপারে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন, ততক্ষণ পর্যন্ত আপনারা একের পর হত্যার শিকার হবেন।