রাজ মর্যাদা ছেড়ে যুক্তরাষ্ট্রে জাপানের সাবেক রাজকন্যা

প্রকাশিত: ২১:০৩, ১৫ নভেম্বর ২০২১

রাজ মর্যাদা ছেড়ে যুক্তরাষ্ট্রে জাপানের সাবেক রাজকন্যা

রাজ পরিবার ছেড়ে সাধারণ নাগরিক কেই কোমুরোকে বিয়ে করে তার সঙ্গে যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন জাপানের সাবেক রাজকন্যা মাকো। রবিবার সকালে টোকিও বিমানবন্দর থেকে রওনা দেন তারা। নিউ ইয়র্কে একটি ভাড়া করা অ্যাপার্টমেন্টে নতুন জীবন শুরু করবেন তারা। সেখানে আইন প্রতিষ্ঠানে কাজ করে কোমুরো।

জাপানের আইন অনুযায়ী রাজ পরিবারের নারী সদস্য কোনও সাধারণ নাগরিককে বিয়ে করলে তাকে রাজকীয় মর্যাদা ত্যাগ করতে হয়।

রবিবার টোকিও বিমানবন্দর ত্যাগের সময় ওই যুগলকে কড়া নিরাপত্তা দেয় পুলিশ ও বিমানবন্দরের নিরাপত্তা প্রহরীরা। প্রায় একশ’ সাংবাদিক তাদের জাপান ছাড়তে দেখেন। তবে তারা সাংবাদিকদের কোনও প্রশ্নের জবাব দেননি।

জাপানে সম্প্রচারিত ফুটেজে দেখা গেছে ওই যুগল নিউ ইয়র্কে পৌঁছেছেন এবং নিরাপত্তা প্রহরীদের সঙ্গে বিমানবন্দরে হাঁটছেন। পরে অপেক্ষারত একটি গাড়িতে ওঠেন তারা।

ফোর্ডহ্যাম ইউনিভার্সিটির ল স্কুল থেকে স্নাতক করা কোমুরো বর্তমানে নিউ ইয়র্কের একটি আইন সংস্থায় চাকরি করছেন। তবে তিনি এখনো তার বারের পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি। আশা করা হচ্ছে সাবেক রাজকন্যা মাকো নিউ ইয়র্কে নতুন কোনও কাজ খুঁজে নেবেন।

জাপানে রাজপরিবারে এমন ঘটনা নতুন নয়। এর আগেও সাধারণ পরিবারে ছেলেকে ভালোবেসে বিয়ে করে রাজকীয় মর্যাদা ত্যাগ করেন অনেক রাজকুমারী। তবে সেসময় এত সমালোচনা বা আলোচনা হয়নি। ঠিক যেভাবে হয়েছে মাকোর ক্ষেত্রে। সামাজিক যোগাযোগ মাধ্যম ও জাপানের স্থানীয় গণমাধ্যমে এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখা গেছে।