নিজেকে খুঁজে পাওয়ার গল্প

প্রকাশিত: ২০:৩৮, ২৬ ডিসেম্বর ২০২১

নিজেকে খুঁজে পাওয়ার গল্প

কখনও নারী ফুটবলার, কখনও বন্যার বিপদ সংকেতের মধ্যে পরিবার নিয়ে টিকে থাকার লড়াই করা নারীর চরিত্রে কিংবা কলেজে পড়ুয়া শিক্ষার্থী- এমন নানামাত্রিক চরিত্রে দেখা মিলেছে প্রিয়াম অর্চিকে। এবার তিনি যুক্ত হলেন নতুন একটি চলচ্চিত্রে। নাম ‘নির্বাণ’।
 
এর আগে ইউএনডিপি ও এশিয়াটিকের ধারাবাহিক নাটক ‘ইচ্ছেডানা’য় নারী ফুটবলার হিসেবে অভিনয় করে নজর কাড়েন তিনি। এছাড়া গত মাসে ভারতের ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল অব ইন্ডিয়ার (আইএফএফআই) ৫২তম আসরে অংশ নিয়েছিল অর্চি অভিনীত ‘পায়ের তলায় মাটি নাই’ ছবিটি। এ ছবিতেই বন্যার বিপদ সংকেতের মধ্যে পরিবার নিয়ে টিকে থাকার লড়াই করে যাওয়া এক নারীর চরিত্রে অভিনয় করেছেন প্রিয়াম। তবে সদ্য সাইন করা ‘নির্বাণ’ চলচ্চিত্রটি একেবারেই আলাদা বলে জানালেন এই অভিনেত্রী। নতুন ছবি ও তার চরিত্রটি নিয়ে অর্চি বলেন, ‘একটা মেয়ের বাস্তব ও মনোজাগতিক যাত্রার ভেতর দিয়ে নিজেকে খুঁজে পাওয়ার গল্প এটি। এই খুঁজে পাওয়ার জার্নিটি গল্পে যেভাবে উপস্থাপনের পরিকল্পনা করা হয়েছে, তা আমাকে সবচেয়ে আগ্রহী করেছে কাজের ব্যাপারে। বর্তমানে প্রস্তুতি পর্ব চলছে, ফেব্রুয়ারিতে শুটিং শুরু হবে।’ এরমধ্যে ছবিটির নামে ওয়েবসাইট চালু করা হয়েছে। চূড়ান্ত করা হয়েছে অন্যান্য কাস্ট এন্ড ক্রু। পরিচালক আসিফ ইসলাম জানান, ‘এটা আসলে একটা জার্নি। নিজেকে আবিষ্কারের জার্নি। এই জার্নিতে প্রিয়াম যুক্ত হওয়া আমাদের জন্য আনন্দের। আমার মনে হয় সে ঠিকঠাক নিজের চরিত্রটি তুলে ধরতে পারবে।’পরিচালক জানান, তারা শুটিংয়ের জন্য পুরোপুরি প্রস্তুত। শীত শেষেই চূড়ান্তভাবে শুটিং হবে। নতুন বছরের শুরুতেই শুটিং শেষ করে বিভিন্ন চলচ্চিত্র উৎসবসহ মুক্তির বিষয়ে চিন্তা করছেন পরিচালক। তবে প্রিয়াম এখন শুটিং করছেন ‘ইচ্ছেডানা’ ধারাবাহিক নাটকের সিজন-৩ এর। প্রথম সিজনে ক্লাস নাইনের ফুটবলার হিসেবে দেখা গেলেও তৃতীয় সিজনে তাকে দেখা যাবে কলেজ ছাত্রী হিসেবে। তবে ফুটবলার কিনা সেটা জানা যাবে তৃতীয় সিজন প্রচার শুরু হওয়ার পর। 

প্রিয়াম অর্চিএ ছাড়া প্রিয়াম অভিনীত উল্লেখযোগ্য নাটকগুলোর মধ্যে রয়েছে, রাকেশ বসুর ‘এবাড়ি, ওবাড়ি’, আশিকুর রহমানের ‘যদি না থাকি’, সালাহউদ্দিন লাভলুর ‘সোনার পাখি, রূপার পাখি’, আফসানা মিমির ‘সায়ংকাল’, সৈমো নজরুলের ‘গেছো তোতা, মেছো ভূত’ নাটকগুলো। তার অভিনীত উল্লেখ্য চলচ্চিত্রগুলোর মধ্যে রয়েছে, রাব্বী মৃধা পরিচালিত ও আবু শাহেদ ইমন প্রযোজিত ‘পায়ের তলায় মাটি নেই’ ও সরকারি অনুদানে নির্মিত আমিনুর রহমান পরিচালিত ‘কমলাপুরান’।

টেলিভিশন ও চলচ্চিত্র ছাড়াও প্রিয়াম নিয়মিতভাবে মঞ্চে কাজ করছেন।