শ্বশুরবাড়ি কসাই হাঁড়ি!

প্রকাশিত: ১৬:১৯, ২৫ নভেম্বর ২০২১

শ্বশুরবাড়ি কসাই হাঁড়ি!

‘শ্বশুরবাড়ি মধুর হাঁড়ি’—প্রবাদটি আমাদের সমাজে খুবই প্রচলিত। অনেক জামাতা বিষয়টিকে সেভাবেই দেখেন। তবে মীর সাব্বিরের জন্য ব্যাপারটি একেবারেই আলাদা। আর সেটি নিয়েই নাটক ‘শ্বশুরবাড়ি কসাই হাঁড়ি’।

হিরন সোহেলের রচনা ও পরিচালনায় এখানে মীর সাব্বিরের সহশিল্পী হিসেবে দেখা যাবে নাদিয়া আহমেদকে।  এর গল্পটি এমন- মধ্যবিত্ত পরিবারের ছেলে হাসান। বিয়ে করে পাশের গ্রামের মেয়ে এনিকে। এনির বাবার নাম দিলু। তিনি খিটখিটে স্বভাবের লোক। এককথায় বলা যায়- হারকিপ্টে। অন্যদিকে, এনির মনে অনেক কষ্ট। স্বামী নিয়ে সে সুখী না। কারণ হাসান শ্বশুরকে সালাম দেয় না, ডাক-হাঁক করে না এনি বাবার পক্ষ নিয়ে হাসানের সঙ্গে প্রায়ই ঝগড়া করে। হাসান মন খারাপ করে ৩ বছর শ্বশুর বাড়ি যায় না। তার কথা- সে নতুন জামাই, ভালো-মন্দ কোনও কথা সবই তাকে আগে জিজ্ঞাসা করতে হবে। কারণ তার আদর-সম্মান অনেক বেশি।
এদিকে, হারকিপ্টে শ্বশুর মনে মনে ভাবে, আমি শ্বশুর; বাবার মতো। জামাই আগে আমার সঙ্গে কথা না বললে আমিও কথা বলবো না। ঘটনা জমে ওঠে যখন তিন বছর পর হাসানকে নিয়ে এনি তার বাপের বাড়ি যায়। এমনই এক গল্প নিয়ে নির্মিত হয়েছে একক নাটক ‘শ্বশুরবাড়ি কসাই হাঁড়ি’। নির্মাতা হিরন সোহেল বলেন, ‘মূলত হাস্যরসের জন্যই নাটকটি নির্মিত। আশা করছি, এটি দেখে সবার ভালো লাগবে।’ ‘শ্বশুর বাড়ি কসাই হাঁড়ি’ নাটকটি শনিবার (২৭ নভেম্বর) রাত ৮টায় প্রচার হবে আরটিভিতে।