অসুস্থ  ব্যক্তির জন্য যে দোয়া পড়বেন

প্রকাশিত: ০৪:০৬, ১০ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১৪:২৬, ১৯ এপ্রিল ২০২১

অসুস্থ  ব্যক্তির জন্য যে দোয়া পড়বেন

ছবি: সংগৃহিত

রোগ-শোক ও সুস্থতা মহান আল্লাহর পক্ষ থেকে হয়ে থাকে। নবি-রাসুলগণও অসুস্থ হতেন। আবার সুস্থতা লাভ করতেন। এমনকি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও বেশ কয়েকবার অসুস্থ হয়েছিলেন। সুতরাং কেউ অসুস্থ হলে তাঁর জন্য দোয়া করা। এ দোয়ার ফলে আল্লাহ তাআলা অসুস্থ ব্যক্তিকে সুস্থ করে দেন।

মানুষের মধ্যে যারা প্রচণ্ড রোগে আক্রান্ত হয়ে শয্যাশায়ী; তাদের সুস্থতার জন্য, কষ্ট দূর হওয়ার জন্য বিশ্বনবি দোয়া করতেন। তাঁর উম্মতকে দোয়া করতে বলতেন। হাদিসে বর্ণিত দোয়াটি হলো-

اللَّهُمَّ رَبَّ النَّاسِ أَذْهِبِ الْبَاسَ وَاشْفِ وَأَنْتَ الشَّافِي لاَ شِفَاءَ إِلاَّ شِفَاؤُكَ، شِفَاءً لاَ يُغَادِرُ سَقَمًا

উচ্চারণ : ‘আল্লাহুম্মা রাব্বান্নাসি আজহিবিল বাসা ওয়াশফি ওয়া আংতাশ শাফি লা শিফাআ ইল্লা শিফাউকা শিফাআন লা ইয়ুগাদিরু সাক্বামা।’ (বুখারি ও মুসলিম)

অর্থ : ‘হে আল্লাহ! মানুষের প্রতিপালক! তুমি কষ্ট দূর কর এবং আরোগ্য দান কর। তুমিই (যেহেতু) রোগ নিরাময়কারী। তুমি ছাড়া আর কোনো নিরাময় দানকারী নেই, তুমি এমনভাবে রোগ নিরাময় দান কর, যেন তা রোগকে নির্মূল করে দেয়।’ (বুখারি ও মুসলিম)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, অসুস্থ ও মুমূর্ষু ব্যক্তির জন্য সুস্থতার দোয়া করা। অসুস্থ ব্যক্তির মাথায় হাত রেখে দোয়া করা। অসুস্থ ব্যক্তির যথাযথ সেবা-যত্ন করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সব অসুস্থ ও মুমূর্ষু ব্যক্তিকে সুস্থতা দান করুন। যাবতীয় রোগ থেকে হেফাজত করুন। আমিন।