শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

১০ সেপ্টেম্বর পবিত্র আশুরা

প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : দেশের আকাশে হিজরি ১৪৪১ সালের মহররম মাসের চাঁদ দেখা গেছে। রোববার (১ সেপ্টেম্বর) থেকে পবিত্র এ মাসের গণনা শুরু হবে। সে হিসেবে আগামী ১০ সেপ্টেম্বর উদযাপিত হবে পবিত্র আশুরা।


শনিবার (৩১ আগস্ট) সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহ। 


পরে এক ঘোষণাপত্রে জানানো হয়, সভায় ১৪৪১ হিজরি সালের মহররম মাসের চাঁদ দেখা সম্পর্কে দেশের সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে পাওয়া তথ্য নিয়ে পর্যালোচনা করা হয়। 


পর্যলোচনায় দেখা যায়, শনিবার সন্ধ্যায় বরিশাল, গাইবান্ধা, ঝালকাঠি, কুমিল্লা, ঠাকুরগাঁও, খাগড়াছড়ি, বান্দরবান, রংপুর, পঞ্চগড়, নীলফামারী ও জয়পুরহাটসহ বিভিন্ন জেলায় মহররম মাসের চাঁদ দেখার সংবাদ মিলেছে। তাই ১ সেপ্টেম্বর থেকে মহররম মাস গণনা শুরু এবং ১০ সেপ্টেম্বর (মঙ্গলবার) আশুরা উদযাপন হবে। সভায় সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।