শনিবার   ২৪ আগস্ট ২০১৯   ভাদ্র ৮ ১৪২৬   ২২ জ্বিলহজ্জ ১৪৪০

স্মরণকালের সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত : উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

প্রকাশিত: ১২ আগস্ট ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : আজ সোমবার (১২ আগষ্ট) সারাদেশের ন্যায় নারায়ণগঞ্জেও ঈদুল আজহা উদ্যাপিত হচ্ছে। ত্যাগ-আনন্দ, উৎসাহ-উদ্দীপনা এবং যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে নারায়ণগঞ্জবাসী এ ঈদ উদযাপন করছে।

 

ঈদের নামাজ শেষে ছেলে-বুড়ো-শিশু সবাই কোলাকুলি করে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন। পরে মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় ধর্মপ্রাণ মুসলমানেরা সামর্থ্য অনুয়ায়ী পশু কোরবানি করছেন ।


সকাল ৮টার দিকে মাসদাইর কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে আল¬াহর কাছে প্রার্থনার মধ্যে দিয়ে ও লাখো মানুষের উপস্থিতিতে নারায়ণগঞ্জে তৃতীয় সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হয়। এ জামাতে অংশ নিতে সকাল ৭টা থেকে আসতে শুরু করে মুসল্লি¬রা।


প্রথমে ঈদগাহ মাঠ ভরে গেলে সামছুজ্জোহা স্টেডিয়ামে জামাজের কাতারে দাঁড়িয়ে যায় মুসলি¬রা। স্টেডিয়ামও পূর্ণ হয়ে গেলে ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন সড়কের দাঁড়িয়ে জামাতে অংশ নেয় মুসলি¬রা। এতে ইমামতি করেন নগরীর চাষাঢ়া নূর মসজিদের খতিব মো. আব্দুস সালাম।


নামাজের শেষে খতিব মো. আব্দুস সালাম দেশ জাতি ও মুসলিম উম্মাহর শান্তি কামনায় বিশেষ মোনাজাত করেন। এসময় গুনাহ মাফের জন্য দুই হাত তুলে আল¬াহর কাছে প্রার্থনা করেন মুসলি¬রা। নারায়ণগঞ্জের স্মরণকালের এটিই সর্ববৃহৎ ঈদের জামাত হয়েছে।


তৃতীয়বারের মতো বৃহৎ এ জামাতে অংশ নেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান এবং জেলা প্রশাসক জসিম উদ্দিনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের নের্তৃবৃন্দসহ বিভিন্ন এলাকা থেকে নানা শ্রেণীপেশার মানুষ।


এই ঈদের জামাতকে কেন্দ্র করে ব্যাপক নিরাপত্তমূলক ব্যবস্থা নিয়েছে জেলা প্রশাসন। মুসুল্লিদের নিরাপত্তায় পুলিশের পাশাপাশি র‌্যাব ও বিভিন্ন গোয়েন্দা সংস্থা কঠোর নজরদারি করে।


প্রায় ২ লাখ স্কায়ার ফুটের স্টীল স্ট্রাকচারের প্যান্ডেলের ভেতরে মদিনা মনোয়ারা আদলে সাজানো হয়েছে মাঠ। চারদিকে খচিত রয়েছে পবিত্র কোরআন ও হাসিদের বানী। পানি নিস্কাশন ব্যবস্থা সহ পর্যাপ্ত ওজুর ব্যবস্থাও রাখা ছিল। ঈদ জামাত শেষে দেশ ও জাতির মঙ্গল কামানা করে দোয়া করা হয়। 


আগামী ইদুল ফিতরের জামাতে মহিলাদের জন্য নামাজের আলাদা ব্যবস্থা রাখার পরিকল্পনার কথা জানান সংসদ সদস্য শামীম ওসমান।


এছাড়া নগরীর খানপুর এলাকায় ৩শ’ শয্যাবিশিষ্ট হাসপাতালের সামনে দুটি জামাত অনুষ্ঠিত হয়েছে। 


অন্যদিকে, নগরীর ডিআইটি জামে মসজিদ, ফকিরটোলা জামে মসজিদ ও চাষাড়া বাগে জান্নাত জামে মসজিদ, শহরতলীর কাশিপুর ঈদগাহ্ ময়দানে ঈদ জামাত অনুষ্ঠিত হয়। 


ঈদুল আজহা উপলক্ষে নারায়ণগঞ্জ কারাগার, সরকারি হাসপাতাল, ভবঘুরে কল্যাণ কেন্দ্র, এতিমখানাসহ বিভিন্ন দুঃস্থ প্রতিবন্ধি কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশন করা হচ্ছে।


এদিকে প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে বরাবরের মতো মানুষ গিয়েছেন গ্রামের বাড়িতে। ফলে নারায়ণগঞ্জ এখন অনেকটাই ফাঁকা।


ঈদ উপলক্ষে বিটিভিসহ বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এবং বাংলাদেশ বেতার ও বেসরকারি রেডিও ঈদের বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করা হচ্ছে।


প্রসঙ্গত, প্রায় চার হাজার বছর আগে আল¬াহপাকের সন্তুষ্টি লাভের জন্য হজরত ইব্রাহিম (আ.) নিজ পুত্র হজরত ইসমাইলকে (আ.) কোরবানি করার উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু পরম করুণাময়ের অপার কুদরতে হজরত ইসমাইল (আ.)-এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়ে যায়।


হজরত ইব্রাহিম (আ.)-এর ত্যাগের মহিমার কথা স্মরণ করে বিশ্বব্যাপী মুসলিম সম্প্রদায় জিলহজ মাসের ১০ তারিখে আল¬াহপাকের অনুগ্রহ লাভের আশায় পশু কোরবানি করে থাকে। আর্থিকভাবে সামর্থ্যবান মুসলিমের জন্য আল¬াহ কোরবানি ওয়াজিব করে দিয়েছেন।


এ জন্য ধর্মীয় দৃষ্টিকোণ থেকে কোরবানি করাই এ দিনের উত্তম ইবাদত। সেই ত্যাগ ও আনুগত্যের আদর্শে অনুপ্রাণিত হয়ে সারা দেশের মুসলিম সম্প্রদায় দিনের শুরুতেই ঈদগাহ বা মসজিদে সমবেত হয় এবং ঈদুল আজহার দুই রাকাত ওয়াজিব নামাজ আদায় করেন। নামাজের খুতবায় খতিব তুলে ধরবেন কোরবানির তাৎপর্য।
 

এই বিভাগের আরো খবর