সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

স্বরধ্বনির উচ্চারণ, ছন্দ ও আবৃত্তি কর্মশালার নিবন্ধন চলছে

প্রকাশিত: ২৪ আগস্ট ২০১৯  

যুগের চিন্তা ২৪ : সাংস্কৃতিক সংগঠন ‘স্বরধ্বনি সংস্কৃতি চর্চা কেন্দ্র’র বাংলা প্রমিত উচ্চারণ, কবিতার ছন্দ ও আবৃত্তি বিষয়ক কর্মশালার দ্বিতীয় আবর্তনের নিবন্ধন চলছে। আগামী ৬ সেপ্টেম্বর (শুক্রবার) থেকে তিন মাস মেয়াদী এই কর্মশালা শুরু হবে। 


নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউটে প্রতি শুক্রবার সকাল ১০টা থেকে বেলা ১২ টা পর্যন্ত চলবে এই কর্মশালা। অষ্টম শ্রেণি থেকে শুরু করে যে কোন বয়সের আগ্রহীরা নির্দিষ্ট নিবন্ধন ফি’র বিনিময়ে কর্মশালায় অংশ নিতে পারবে।


আগামী ৫ সেপ্টেম্বরের মধ্যে ০১৬২৪ ৩৬৪৪১৩ এবং ০১৯১১ ৭৬৪০৪৯ মুঠোফোন নাম্বার দুটিতে যোগাযোগ করে নিবন্ধন করা যাবে। কর্মশালায় প্রশিক্ষক হিসেবে থাকবেন কবি আহমেদ বাবলু। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের সনদপত্র প্রদান করা হবে। 


আহমেদ বাবলু বলেন, ‘যদিও আঞ্চলিক ভাষাতেই ভাষার বৈচিত্র্যময় সৌন্দর্য বা আন্তরিকতার প্রকাশ পায়। তবুও আধুনিক সময়ে বাচিক শিল্পের বিভিন্ন শাখায় প্রমিত বাংলা জানাটা অনিবার্য হয়ে উঠেছে। 


গান, কবিতা, নাটক, উপস্থাপনা থেকে শুরু করে সংবাদ পাঠ, শিক্ষকতা যে কোন স্থানে নিজেকে উপস্থাপনার জন্যও প্রমিত বাংলা জানা জরুরি। এই কর্মশালা অংশগ্রহণকারীদের সামগ্রিক জীবন মান উন্নয়নে ভূমিকা রাখবে বলে মনে করি।’