সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   ভাদ্র ৩১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

সোনারগাঁয়ে কৃষি জমি রক্ষায় কৃষকদের স্মারকলিপি প্রদান

প্রকাশিত: ১৩ জুন ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : সোনারগাঁয়ের পিরোজপুরে একটি শিল্পগ্রুপের অবৈধ বাধ নির্মানের ফলে হুককীতে পড়েছে প্রায় হাজার বিঘার কৃষি জমি। 


নিজেদের কৃষি জমি রক্ষায় একাট্টা চেঙ্গাকান্দি, জৈনপুর, মনাইকান্দির কৃষকরা। জেলা প্রসাশক ও পুলিশ সুপারের কাছে স্মারকলিপি দিয়েছেন তারা।


অভিযোগে জানা যায়, পিরোজপুর মৌজার প্রায় ৮/১০ বিঘা জমি ঘিরে নয়াগাঁও গ্রামের জনৈক হাজী আলাউদ্দিন এর মাধ্যমে জোরপুর্বক ভেকু দিয়ে বাধ নির্মান করছে চিটাগাং বিল্ডার্স নামে একটি প্রতিষ্ঠান। যেখানে কিছুদিন পর ড্রেজার দিয়ে বালু ভরাট করা হবে। যেখানে ক্যামিক্যাল শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলা হবে।


গ্রামবাসী জানায়, বাধ নির্মানের ফলে আশেপাশের দুইটি স্কীমের সেচ কাজ বাধাগ্রস্ত হবে। এতে প্রায় হাজার বিঘা ধানী জমির ফলন কাজ ব্যহত হবে।


কৃষকদের অভিযোগ স্থানীয়দের ক্ষতি হবে জেনেও আলাউদ্দিন হাজি জোর পুর্বক সেখানে বাধ নির্মান করছে। যেখানে শিল্প প্রতিষ্ঠান তৈরীর কোন পরিবেশ ছারপত্র বা প্রশাসনের কোন অনুমতি নেই।


তবে, অভিযুক্ত আলাউদ্দিনের দাবি তিনি চিটাগাং বিল্ডার্সের নিজস্ব ও বৈধ কেনা জমিতেই বাধ নির্মান করছেন। কারো জমি জোরপূর্বক দখল করা হয়নি। আর বাধ নির্মানের ফলে সেচ ড্রেনের কোন ক্ষতি হয়নি। সেচ কাজ স্বাভাবিকভাবেই হবে। কোন ব্যাঘাত ঘটবেনা।


তিনি বলেন, চিটাগাং বিল্ডার্স বহুবছর ধরেই এই এলাকায় নিষ্কন্টক জমি কিনেছে। এতদিন পরে তারা দখলে যাচ্ছে।
 

এই বিভাগের আরো খবর