শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৫ ১৪২৬   ২০ মুহররম ১৪৪১

সেমিফাইনালে যেতে বাংলাদেশের সামনে যে সমীকরণ

প্রকাশিত: ১ জুলাই ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : শুধু দক্ষিণ আফ্রিকা নয়, বিশ্বের সর্বকালের অন্যতম সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান মার্ক বাউচারের বিশ্বাস, বাংলাদেশ এবার বিশ্বকাপের সেমিফাইনাল খেলবে। 


মুখে ফুলচন্দন পড়ুক বাউচারের! প্রোটিয়া ক্রিকেটার যাই বলুন না কেন, জটিল সমীকরণে পড়া সেমির লাইনআপে টিকে থাকা বাংলাদেশকে হারাতেই হবে ভারত ও পাকিস্তানকে। এবার শুধু জিতলেই হবে না, অপেক্ষায় থাকতে হবে অপরাপর দেশগুলোর হারজিতের ওপর। শেষ পর্যন্ত মীমাংসা হতে পারে রান রেটেও। 

 

ভারতের বিপক্ষে ইংল্যান্ড জেতায় যে চিত্র পয়েন্ট টেবিলের, তাতে অস্ট্রেলিয়া ছাড়া সেমিফাইনাল নিশ্চিত হয়নি কারো। বাকি তিন দলের লড়াইয়ে রয়েছে ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, ইংল্যান্ড ও বাংলাদেশ। অবশ্য পয়েন্ট ও রান রেটের বিবেচনায় সুবিধাজনক অবস্থানে আছে ভারত ও নিউজিল্যান্ড।


ইংল্যান্ড গতকাল জয়লাভ করে সেমির লড়াইয়ে টিকে আছে। যদি ভারত জিততো পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার পর দ্বিতীয় দল হিসেবে সেরা চারে জায়গা করে নিতো তারা। এখন পয়েন্ট টেবিলে ভারতের পয়েন্ট ৭ ম্যাচে ১১ এবং ইংল্যান্ডের পয়েন্ট ৮ ম্যাচে ১০। অস্ট্রেলিয়ার পয়েন্ট ৮ ম্যাচে ১৪। 


১৯৮৩ ও ২০১১ সালের বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে জয় পেলেও মরগান, জো রুট, জনি বেয়ারস্টো, বেন স্টোকসদের সেমিফাইনাল নিশ্চিত হয়নি। ১২ পয়েন্ট নিয়ে সেরা চারে খেলতে শেষ ম্যাচে হারাতেই হবে ব্ল্যাক ক্যাপসদের। হেরে গেলে উইলিয়ামসনদের পয়েন্ট থাকবে ১১। তখন দলটিকে অপেক্ষায় থাকতে হবে পাকিস্তান ও বাংলাদেশ ম্যাচের ফলাফলের দিকে। 

 

পাকিস্তান যদি জিতে যায়, তাহলে ১৯৯২ সালের বিশ্বচ্যাম্পিয়নদের পয়েন্ট হবে ১১। অপেক্ষায় থাকতে হবে রান রেটের। বাংলাদেশ যদি পাকিস্তানকে হারায় এবং ভারতের বিপক্ষে জয় পায়, তাহলে মাশরাফীদের পয়েন্ট হবে ১১। ইংল্যান্ডের কাছে হারে নিউজিল্যান্ডের পয়েন্ট হবে ১১ এবং ভারত ও পাকিস্তানের বিপক্ষে জয়ে বাংলাদেশের পয়েন্ট হবে ১১। দুই দলের পয়েন্ট সমান হলে বিবেচনায় আসবে রান রেট।


রান রেটে এখন পর্যন্ত এগিয়ে নিউজিল্যান্ড। তবে শেষ দুই ম্যাচে বাংলাদেশ জয় পেলে রান রেটের উন্নতি হবে। পরিষ্কার হবে কারা যাবে।


বাস্তবতায় বাংলাদেশের সেমির স্বপ্ন টিকে থাকলেও আগামী দুই ম্যাচ জিতলেই কেবল চলবে না। হিসেবের গ্যাঁড়াকলে কঠিন পথ পাড়ি দিতে হবে টাইগারদের।

এই বিভাগের আরো খবর