বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ২ ১৪২৬   ১৮ মুহররম ১৪৪১

সাড়ে ৮ কোটি টাকার ব্যয়ে নির্মিত হবে না.গঞ্জ চারুকলা ভবন

প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪): নারায়ণগঞ্জে সাড়ে ৮ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে নির্মিত হতে চলেছে চারুকলা ইন্সস্টিটিউট ভবন। রোববার (১ সেপ্টেম্বর) সকালে দেওভোগ নগর শেখ রাসেল পার্ক সংলগ্ন নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউট (আর্ট কলেজ) এর আধুনিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।


ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা  হায়াৎ আইভী বলেন, ‘আমি আঁকতে পারিনা। যদি আকঁতে পারতাম তাহলে হয়তো পুরো নারায়ণগঞ্জকে এঁকে দেখাতাম আমার মনে কি ইচ্ছা। মাঝে মাঝে আমার মনে যেটি চায় সেটি অনেককে এঁকে দিতে বলি। মনের মাধুরী মিশিয়ে আমি নারায়ণগঞ্জকে সাজাতে চাই। জানি না কতখানি পারবো।’ 


এক সময়ে চারুকলায় খুব বিশৃঙ্খল পরিস্থিতি ছিলো উল্লেখ করে মেয়র আইভী বলেন, ছাত্র ও শিক্ষকদের সময় এক সময় বিভক্তি ছিলো। তবে আমার মধ্যে কিভাবে জানি আসলো চারুকলা এখানে থাকতে হবে। যাই হোক না কেন। এরজন্য উপায় খুঁজতে বের করতে হবে। আমার মানসিকতা ছিলো এটাই।


চারুকলার এই জায়গাটি টিকিয়ে রাখতে নানা প্রতিকূলতা অতিক্রম করতে হয়েছে জানিয়ে মেয়র আইভী বলেন, আমাদের সংগ্রাম শুরু হলো। প্রায় ৪০টি চিঠি দিয়েছি। বিএনপি, তত্ত্বাবধায়ক এবং আওয়ামী লীগ সরকার কেউ কথা রাখেনি। তত্ত্বাবধায়ক সরকারের সময় রেলের এই জায়গা বিক্রি করতে চেয়েছিলো। অনেকে নানা ভয় দেখিয়েছিলো। তবে আমি বলেছিলাম আমি বেঁচে থাকতে চারুকলার এই জায়গা বিক্রি করতে দেব না। জনস্বার্থে এই জায়গাটি চেয়েছি। 


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নারায়ণগঞ্জ চারুকলা ইন্সটিটিউট এর গভর্নিং বডির সভাপতি এড.আহসানুল করিম চৌধুরী। অনুষ্ঠানে ফ্রান্স সরকার কর্তৃক নাইট উপাধি প্রাপ্ত আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন শিল্পী, মুক্তিযোদ্ধা ২নং সেক্টরের প্লাটুন কমান্ডার শিল্পী শাহাবুদ্দিন আহমেদ, শিল্পাচার্য জয়নুল আবেদীনের কনিষ্ঠপুত্র ও প্রকৌশলী ময়নুল আবেদীন, একুশে পদকপ্রাপ্ত শিল্পী সামছুদ্দোহা, চারুকলা অনুষদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অংকন ও চিত্রায়ন বিভাগের বিভাগীয় প্রধান শিল্পী শিশির ভট্টাচার্য, দৈনিক সংবাদের ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ূন, নারায়ণগঞ্জ চারুকলা ইন্সটিটিউট এর অধ্যক্ষ মো.সামছুল আলম, প্রতিষ্ঠাতা সদস্য মনোয়ার হোসেন, দাতা সদস্য রফিউর রাব্বি, হিতৈষী সদস্য আব্দুস সালাম, জহিরুল ইসলাম নাসিক প্যানেল মেয়র বিভা হাসান, কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস, সাবেক কাউন্সিলর মো.ওবায়দুল্লাহ, বিশিষ্ট শিক্ষানুরাগী কাশেম জামাল,  জেলা আওযামী লীগের সহসভাপতি আব্দুল কাদির, সাংগঠনিক সম্পাদক একেএম আবু সুফিয়ান, মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক আহমদ আলী রেজা উজ্জল, নাগরিক কমিটি সাধারণ সম্পাদক আব্দুর রহমান, সাংস্কৃতিক জোটের সভাপতি ভবানী শংকর রায়, সেক্রেটারি শাহীন মাহমুদ, খেলাঘর নারায়ণগঞ্জের সভাপতি রথিন চক্রবর্তী, সেক্রেটারি ফারুক মহসিন, নারায়ণগঞ্জ সাংবাদিক ইউনিয়নের (এনইউজে)  সেক্রেটারি আফজাল হোসেন পন্টি প্রমুখ উপস্থিত ছিলেন। 
 

এই বিভাগের আরো খবর